লিনাক্সের জন্য ডিকশনারি এবং অটোকারেক্ট সুবিধা নিয়ে আসলো অভ্র ফোনেটিক

8
296

লিনাক্সে অভ্র ব্যবহারকারীদের জন্য রিলিজ হলো আইবাস অভ্র। লিনাক্স ব্যবহারকারীদের বহুদিনের দাবি ছিল উইন্ডোজের মত ডিকশনারি সাজেশন এবং অটোকারেক্ট যুক্ত পুর্নাঙ্গ অভ্র ফোনেটিক লিখন পদ্ধতি। এবার আইবাস অভ্রতে যুক্ত করা হয়েছে ইনটেলিজেন্ট ডিকশনারি সাজেশন এবং প্রচলিত ইংরেজি শব্দের জন্য অটোকারেক্ট। এর ফলে লিনাক্সে বাংলা লিখা হলো আরো সহজ।

লিনাক্সের জন্য ডিকশনারি এবং অটোকারেক্ট সুবিধা নিয়ে আসলো অভ্র ফোনেটিক

এক নজরে দেখে নেই এর প্রধান ফিচারসমুহ,

>> বর্তমানে প্রচলিত অভ্র ফোনোটিক লিখন পদ্ধতির সাথে ১০০% কমপ্যাটিবিলিটি।

>> টাইপ করা ইংরেজি অক্ষর দেখার জন্য প্রিভিউ উইন্ডো। ফলে একই সাথে দেখতে পাবেন ইংরেজিতে কি লিখছেন এবং বাংলাতে কি লেখা হচ্ছে।

>> ইন্টিলিজেন্ট ডিকশনারি সাজেশন ইংরেজিতে ফোনেটিক পদ্ধতিতে লিখা শব্দের জন্য যথাসম্ভব সব কয়টি বাংলা শব্দ প্রদর্শন করে, ফলে বাংলা লিখতে নির্দিষ্ট কোন নিয়ম অনুসরন করার প্রয়োজন নেই। আপনার ইচ্ছামত লিখুন, বাংলা করার দায়িত্ব অভ্রের ;) লিনাক্সের জন্য ডিকশনারি এবং অটোকারেক্ট সুবিধা নিয়ে আসলো অভ্র ফোনেটিক

>> অটোকারেক্ট সুবিধার ফলে কমন ইংরেজি শব্দগুলি লিখার জন্য ফোনোটিক পদ্ধতিতে পুনরায় লিখার প্রয়োজন পড়বে না, ইংরেজিতে লিখলেই তা সঠিকভাবে বাংলা হয়ে যাবে। যেমন (Facebook, download ইত্যাদি)

>> স্বয়ংক্রিয়ভাবে কাস্টোমাইজেবল,ইনপুট ইঞ্জিন ব্যবহারকারীর পছন্দের উপর ভিত্তি করে কোন নির্দিষ্ট শব্দের জন্য সিলেক্টকৃত সাজেশন এমনিতেই মনে রাখবে এবং পরবর্তিতে সেটিই উপস্থাপন করবে। ফলে আপনারে আর লেয়াউটের সাথে অভ্যস্ত হতে হবে না, বরং অভ্র ইঞ্জিনই স্বয়ংক্রিয়ভাবে অভ্যস্ত হবে আপনার পছন্দের সাথে :) লিনাক্সের জন্য ডিকশনারি এবং অটোকারেক্ট সুবিধা নিয়ে আসলো অভ্র ফোনেটিক

বিস্তারিত জানতে এবং ইন্সটল করার জন্য ঢু মারুন ওমিক্রনল্যাব লিনাক্স সাইটে। পোস্ট সংগ্রহ হয়েছে এখান থেকে।

8 মন্তব্য

একটি উত্তর ত্যাগ