.:: লিট ভাষা (Leet Language) ::.

18
488
.:: লিট ভাষা (Leet Language) ::.

মোতাব্বিরের কাগু

আমি মোতাব্বিরের কাগু। আমি ইস্পিশাল লাল ছার বিজনেস করি। ভালোবাসি প্রযুক্তিকে। বিজ্ঞান ও প্রযুক্তিকে সবার মাঝে ছড়িয়ে দিতে চাই। নিজে প্রতিদিন একটু একটু করে জানছি এবং অন্যকেও জানাচ্ছি।
লাল ছা খাইবেন নি? :D
.:: লিট ভাষা (Leet Language) ::.

আশা করি সবাই ভালো আছেন। আজ আমি টিউন করছি লিট ভাষা (Leet Language) নিয়ে। তো শুরু করা যাক…

লিট ভাষা (Leet Language) কি?

লিট ভাষা বা Leet (1337) Language হলো হ্যাকারদের ব্যবহার করা একটি ভাষা। আসলে এটি ইংলিশ ভাষার বর্ণমালার বিকৃত ও সংক্ষিপ্ত রূপ। হ্যাকারেরা এ ভাষা ব্যবহার করে যেন অন্যরা তা বুঝতে না পারে।

১৯৮০ সাল থেকে বিভিন্ন হ্যাকিং ফোরাম,গ্রুপ,ডিফেস পেইজ ও অন্যান্য ক্ষেত্রে এ ভাষা ব্যবহার করা শুরু হয়। অনেক সিস্টেমে বা ওয়েবসাইটে কিছু কিছু শব্দের ব্যবহারের অনুমতি দেওয়া হয়না। এক্ষেত্রে লিট অক্ষরে সেটি লিখে প্রকাশ করা এবং সিস্টেমও তা ধরতে পারেনা।

যেমনঃ ”The old quick brown fox jumped over the lazy dog” এ বাক্যটি লিটে লিখলে হয়- ”7h3 0£Ð qµ1(|{ br0wn ƒ0x jµmp3Ð 0v3r 7h3 £42¥ Ð09”

আপনি খেয়াল করলে দেখতে পাবেন যে একেক অক্ষরের বদলে প্রায় একই রকম দেখতে সংখ্যা বা অন্য চিহ্ন ব্যবহার করা হয়েছে। T এর বদলে 7,E এর বদলে 3 ইত্যাদি। আবার লিটে কিছু কিছু শব্দ সম্পুর্ণ পরিবর্তন হয়ে যায়। যেমনঃ ”Hacker” শব্দটি লিটে লিখলে হয় HaX0r,”Newbie’ কে বলা হয় nOOb ইত্যাদি। এটার নির্দিষ্ট কোন নিয়ম নেই।

”Leet” শব্দটিকে লিটে পরিবর্তন করলে হয় ”1337”। Leet শব্দটি এসেছে elite শব্দ থেকে। আগে Elite Hacker রা এ ভাষা চালু করেছিলো বলেই এর নাম লিট বলে ধারনা করা হয়। কিন্তু বর্তমানে অনেকেই চ্যাটে বা অন্য কোথায় লিট ব্যবহার করে থাকে। যদি ভবিষ্যতে হ্যাকার হওয়ার ইচ্ছা থাকে তাহলে আপনার এটা অবশ্যই জানা থাকতে হবে কারণ সব ভালো হ্যাকাররাই Leet জানে।

এখানে গিয়ে আপনি আপনার নরমাল টেক্সটকে লিটে পরিবর্তন করতে পারবেনঃ http://www.jayssite.com/stuff/l33t/l33t_translator.html অপরদিকে লিট টেক্সটকে নরমালে পরিবর্তন করা যাবে।

নিচে লিট ভাষার একটি চার্ট দেওয়া হলোঃ .:: লিট ভাষা (Leet Language) ::.

লিট ভাষায় ফেসবুকঃ

ফেসবুককে আপনি সম্পুর্ণ লিট ভাষায় নিয়ে যেতে পারবেন। এজন্য যা করতে হবেঃ-

– Account Settings অপশনে ক্লিক করুন।
– Language অপশনে ক্লিক করে সেখানে Leet Speak সিলেক্ট করে দিন

এখন আপনি ফেসবুক লিট ভাষায় ব্যবহার করতে পারবেন। আবার আগের অবস্থায় ফিরে যেতে Language সিলেক্ট করে English দিন।
.:: লিট ভাষা (Leet Language) ::.

লিট ভাষায় গুগলঃ

গুগলকেও আপনি লিট ভাষায় ব্যবহার করতে পারবেন। এজন্য এই লিংকে যেতে হবেঃ  http://www.google.com/webhp?hl=xx-hacker
.:: লিট ভাষা (Leet Language) ::.

আরো অন্যান্য অনেক ওয়েবসাইট লিট ভাষা সাপোর্ট করে থাকে। Language Settings থেকে Leet সিলেক্ট করলেই তা পরিবর্তন হয়ে যাবে।

18 মন্তব্য

একটি উত্তর ত্যাগ