জুমলা (CMS) দিয়ে ওয়েবসাইট তৈরি করুন – ধারাবাহিক টিউটোরিয়াল ক্লাস ১৩ (জুমলার template পরিবর্তন)

7
534

কেমন আছেন সবাই? জুমলা নিয়ে পোস্ট করতে গিয়ে বেশ ভালো লাগছে ফেসবুকে সবাই খুব উৎসাহ দিচ্ছে :) সত্যি কথা বলতে আমি জুমলা লাইক করি না এবং খুব যে এক্সপার্ট সেটাও কিন্তু নয়। তবে যতটুক পারি এবং নেট থেকে কালেকশন করে দেয়া যায় আপনাদের সেটাই করছি আমি। আসা করি ভুল কিছু শিখাব না। তাহলে চলুন আজকে জুমলার ক্লাস ১৩ শুরু করা যাক। আজকের কাসটা খুব দরকারি জিনিস আলোচনা করছি মন দিয়ে পড়ুন।

জুমলা (CMS) দিয়ে ওয়েবসাইট তৈরি করুন – ধারাবাহিক টিউটোরিয়াল ক্লাস ১৩ (জুমলার template পরিবর্তন)Template কি এবং প্রয়োজনীয়তা কি?

খুব সাধারন ভাবে বুঝাই? যেহুতু জুমলা একটি সিএমএস । তাই এখানে আপনাকে খুব বেশী কোডিং জানতে হয় না। এমন কি সামান্য কোডিং না জানলেও আপনি জুমলা দিয়ে ওয়েব সাইট করি করতে পারবেন। এই ঘটনার মুল রহস্য হচ্ছে এই Template কিভাবে? টেমপ্লেট হচ্ছে আপনার ওয়েব সাইটের তৈরি কৃত ডিজাইন। যেখানে সমস্ত ডিজাইন পূর্বে থেকে করা থাকে আপনাকে শুধু এদিক সেদিক করে মডিউল পরিবর্তন করতে হয়। মনে করুন আপনি একটি গানের ভিডিও সাইট বানাতে চাইছেন তাহলে কিছুই করতে হবে না শুধু মনের মত একটি টেমপ্লেট খুজে নিন গুগল থেকে সেটি সেট করে দিন ব্যাস আপনার সাইট ৮০% রেডি হয়ে গেল। বাকি কাজ রয়ে জায় গছানোর। যেমন আপনার মেনু কোথায় বসবে, সাইটের রঙ, ফন্ট, বিভিন্য উইজেড জায়গা মত সেট করা। সেটা খুব সহজেই করে নিতে পারবেন পূর্বের কাস গুলো দেখে থাকলে। তাহলে জিনিসটা কি ক্লিয়ার হয়েছেন?

Template পরিবর্তন করা।

আজকের ক্লাসে আমরা দেখে নিব কিভাবে নিজের মনের মত Template গুলো ডাউনলোড করার পরে ইচ্ছে মত সেট বা সেটআপ বা ইন্সটল করে নিতে পারবেন। অথবা একটি থেকে আরেকটি Template এর পরিবর্তন করতে পারবেন।

Step 1. আপনার জুমলা অ্যাডমিন প্যানেলে লগইন করে চলে যান এখানে Extensions -> Install/Uninstall:

জুমলা (CMS) দিয়ে ওয়েবসাইট তৈরি করুন – ধারাবাহিক টিউটোরিয়াল ক্লাস ১৩ (জুমলার template পরিবর্তন)

Step 2. দেখুন একটি বক্স আছে “Upload Package File” নামে এবার Browse.. করে আপনার ডাউনলোড করা টেমপ্লেট টি দেখিয়ে দিন।

Step 3. পিসিতে থাকা টেমপ্লেট পেয়ে গেলে Upload File & Install এ ক্লিক করুন।

Step 4. ব্যাস কাজ শেষ এবার এটিকে একটিভ করতে Extensions -> Template manager যান

জুমলা (CMS) দিয়ে ওয়েবসাইট তৈরি করুন – ধারাবাহিক টিউটোরিয়াল ক্লাস ১৩ (জুমলার template পরিবর্তন)

Step 5. এখনে দেখুন আপনার টেমপ্লেট টি দেখা যাচ্ছে সেতির উপরে দান পাশের মেনু থেকে “Default” হিসাবে দিয়ে দিন আপনি যেই

 

টেমপ্লেট কে আপনার সাইটে একটিভ বা প্রদর্শন করাতে চাইছেন তাহলেই সেটি আপনার সকল ভিসিটর দেখতে পারবে। এভাবেই আপনি ইচ্ছে মত টেমপ্লেট সিলেক্ট করতে পারবেন। ধন্যবাদ।

 


বর্তমানে আপনাদের জন্য টিউনার পেজে আয়োজন করেছে টিউনার পেজ সাপ্তাহিক কুইজ । প্রতি সপ্তাহে কুইজের সঠিক উত্তর দিয়ে জিতে নাও ১টি ৪জিবি পেন ড্রাইভ কুইজে অংশগ্রহণ করার জন্য আপনি নিচের ইমেজে ক্লিক করুন ব্যাস পৌছে যাবেন কুইজের প্লাট ফর্মে ।

 

tunerpage quiz1 আপনাদের জন্য নিয়ে আসলাম টিউনার পেজের তৈরি একটি ফাটাফাটি  টিউনার পেজ ডাঊনলোডার ......না নিনেল তোঁ বিশাল মিস করলেন ! জুমলা (CMS) দিয়ে ওয়েবসাইট তৈরি করুন – ধারাবাহিক টিউটোরিয়াল ক্লাস ১৩ (জুমলার template পরিবর্তন)


আমাদের আরো চলছে

ব্লগিং হাঙ্গামা – দৌড়ের উপর থাকো প্রযুক্তির ব্লগ লিখো

১লা জুলাই থেকে ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত মোট ৩ মাস এই ব্লগিং কন্টেস্ট চলবে। বাংলা ভাষায় আইটি বিষয়ক আরো লেখক তৈরী করার লক্ষ্যে আমাদের এই উদ্যোগ। বিজ্ঞান ও প্রযুক্তি কে সকলের কাছে আরো উন্মুক্ত করে তুলতে আমাদের ছোট আরেকটি চেষ্টা মাত্র এটি। টিউনারপেজে প্রযুক্তির ব্লগ লিখে এবং মন্তব্য করে জিতে নাও

৮টি ৮জিবি পেন ড্রাইভ প্রতি মাসে। ৩ মাসে মোট ২৪টি পেন ড্রাইভ পাচ্ছ তোমরা। আর এই ২৪টি পেন ড্রাইভ এর স্পন্সর হয়েছেন Zetta Byte Gadgets তাহলে এখুনি শুরু করে দাও।

wrG0B আপনাদের জন্য নিয়ে আসলাম টিউনার পেজের তৈরি একটি ফাটাফাটি  টিউনার পেজ ডাঊনলোডার ......না নিনেল তোঁ বিশাল মিস করলেন ! জুমলা (CMS) দিয়ে ওয়েবসাইট তৈরি করুন – ধারাবাহিক টিউটোরিয়াল ক্লাস ১৩ (জুমলার template পরিবর্তন)

 


টিউনারপেজের একটি মানবিক আবেদন :

ছরিয়ে ছিটিয়ে থাকা ঢাকা সহরের রাজপথে শুয়ে থাকে বুকের মাঝে চাপা যন্ত্রনা নিয়ে অশংখ বয়স্ক মানুষেরা। কেউ হয়েছেন ঘর ছাড়া, কারো আবার ছেলে মেয়ে ত্যাগ করেছেন উনাদের, কিছু আছেন যাদের যাবার কোন জায়গা নেই, কিছু আবার আর্থিক অসহায় তাই বৃদ্ধা আশ্রমেও ঠায় পাচ্ছেন না। উনাদের মাঝে কিছু চোখেও দেখেন না, কেউবা আবার লাঠি নিয়ে হাঁটেন, অনেকে প্রতিদিন ক্ষুধার যন্ত্রণায় ভুগছেন পরনে কারো কারো ভালো একটি কাপড় পর্যন্ত নেই। আমরা ঠিক করেছি এবারের ঈদে এই সকল অপারক এবং অসহায় বয়স্ক মানুষের জন্য কিছু উপহার সামগ্রী সংগ্রহ করব। উপহারের মধ্যে আমাদের মূল লক্ষ্য শাড়ি এবং লুঙ্গি। যে যাই পারি আমরা সাহায্য করব। আসুন আমাদের এই বৃদ্ধ/বৃদ্ধা মা/বাবাদের পাশে এসে সবাই দাঁরাই। সেজন্য আমাদের আর্থিক সাহায্যের প্রয়োজন যে যেভাবে পারেন এগিয়ে আসুন। এই উদ্দ্যোগে যদি আমাদের পাশে এসে কেউ না দাড়ায় তবুও আমরা নির্ভীকভাবে সামনে এগিয়ে যাব। অন্তত দশটি বৃদ্ধ/বৃদ্ধা মা/বাবার মুখে যদি হাসি ফুটাতে পারি তাহলে সেটাই আমাদের স্বার্থকতা।

man আপনাদের জন্য নিয়ে আসলাম টিউনার পেজের তৈরি একটি ফাটাফাটি  টিউনার পেজ ডাঊনলোডার ......না নিনেল তোঁ বিশাল মিস করলেন ! জুমলা (CMS) দিয়ে ওয়েবসাইট তৈরি করুন – ধারাবাহিক টিউটোরিয়াল ক্লাস ১৩ (জুমলার template পরিবর্তন)

 

7 মন্তব্য

একটি উত্তর ত্যাগ