Web Designing শেখার কমপ্লিট বান্ডিল

21
1076

ওয়েব ডিজাইনিং শিখতে চান? তবে বেশ ভাল সিদ্ধান্ত নিয়েছেন। ওয়বে ডিজাইনিং যে কত একটা ইন্টারেস্টিং বিষয় তা না করলে বুঝতে পারবেন না, খুব সহজও। আমি নিজেও শিখছি, তাই জানি।

আমাদের দেশে বর্তমানে ওয়েব ডিজাইনারদের যথেষ্ট চাহিদা রয়েছে। ওয়েব ডিজাইনিং এর মাধ্যমে সুন্দর ক্যারিয়ার গঠন করা সম্ভব। ঐসব ক্লিকিং বাদ দিয়ে যদি ডিজাইনিং করেন, তাহলে অনেক ভাল করবেন। ওয়েব ডিজাইনিং এর মাধ্যমে মানুষ হাজার হাজার টাকা আয় করছে। ওয়েব ডিজাইনিং শিখতে হলে শুধু আপনি থাকলেই চলবে, কোন পার্টনারেরও প্রয়োজন নেই।

আমরা ইন্টারনেটে যেসব ওয়েব সাইট দেখি তা ওয়েব ডিজাইনারের হাতে তৈরি। অর্থাৎ ওয়েব ডিজাইনারের কাজ হল ওয়েবসাইট তৈরি করা বা ডিজাইন করা।

কিন্তু কথা হচ্ছে, ওয়েব ডিজাইনিং শিখবেন কোথা থেকে? হ্যাঁ, ওয়েব ডিজাইনিং শেখার জন্য বিভিন্ন সাইট এমনকি বাংলা ওয়েবসাইটও আছে। তবে আমাদের বাংলা ওয়েবসাইটগুলো মানদ্ধাতা আমলের টেকনিক শেখায়। কিন্তু যে কোন জিনিস ভাল ভাবে শিখতে হলে বইয়ের বিকল্প আছে বলে আমার মনে হয় না। তাই আপনাদের কাছে আমি নিয়ে এলাম ৪-৫ টি ওয়েব ডিজাইনিং বিষয়ক বই। এই সকল বই আপনাকে ওয়েব ডিজানিং সম্পর্কে পুরোপুরি ধারনা দেবে, আপনার এই ৪-৫ টি বই থাকলে ওয়েব ডিজাইনিং শিখতে আর কোন কিছু লাগবে না। ও হ্যাঁ, বইগুলো কিন্তু ইংলিশে লেখা।

জিজ্ঞেস করতে পারেন, ৪-৫ টা বই কেন? এর কারন একটি বই পড়ে ওয়েব ডিজাইনের মত বড় বিষয় (বিষয়টা বড়, তাই বলে জটীল ভাববেন না) শেখা সম্ভব না। তাছাড়াও একটি বইয়ে সব তথ্য কভার করা অসম্ভব।
তাই আপনি যেন ওয়েব ডিজাইনের প্রতিটি দিক জানতে পারেন, তাই আমি অনেক পরিশ্রম করে লেটেস্ট এবং গ্রেটেস্ট কিছু বই সংগ্রহ করেছি।
এসব বই আকারে মোটামুটি বড়ই, ভয় পেলেন নাকি? ভয় পাওয়ার কিছু নেই। ওয়েব ডিজাইনিং এর মত সহজ বিষয় কম্পিউটার জগতে ২য় আর নেই। তবে আনন্দের বিষয় হচ্ছে, আপনাকে কিছু বই (বা একটি বই) প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে হবে না, কিছু কিছু বিষয় বাদ দিতে পারেন।
কেন বাদ দিব? কোনটা বাদ দিব? কিভাবে শুরু করব? এত কিছুর উত্তর আমি এখানে দেব না, তাহলে README FIRST নামক ফাইলটি আমি কেন লিখেছি। হ্যাঁ, এই README FIRST ফাইলে সবকিছুর বিস্তারিত তথ্য আছে। বলে রাখি, যারা যারা এই বান্ডিল ডাউনলোড করবেন তারা শুরুর আগে অবশ্যই উক্ত ফাইলটি পড়বেন। তাহলে কিভাবে কি করতে হবে, সব সম্পর্কে সচ্ছ্ব ধারনা পাবেন।

এই বইগুলো আপনাকে পূর্নাঙ্গ ধারনা দেবে। এই বইগুলোই পড়ে আপনি ফ্রলান্সিং ও শুরু করতে পারবেন। তাই দেরি না করে ডাউনলোড করে নিন। যদি ওয়েব ডিজাইনিং সম্পর্কে আরো জানতে চান, তবে নেটে সার্চ দিতে পারেন।
বইগুলো মিডিয়াফায়ারে একটি ফোল্ডারে আপলোড করা। আপনার যদি ওয়েব ডিজাইনিং শেখার ইচ্ছা থাকে, তাহলে পুরো ফোল্ডারটিই ডাউনলোড দিন। তবে মিডিয়াফায়ার একসাথে একাধিক ফাইল ডাউনলোড করতে দেয় না (যতক্ষন না প্রিমিয়াম একাউন্ট থাকে), তাই প্রত্যেকটি ফোল্ডারের প্রত্যেকটি ফাইল আলাদাভাবে ডাউনলোড করে নিন। “আহ, সব ডাউনলোডের দরকার কি? একটা ডাউনলোড করে একটা পড়া শুরু করি”,- এমনটা ভুলেতেও ভাববেন না, তাহলে মারাত্নক ধরা খাবেন। সব ফাইল ডাউনলোড করুন, এরপর মিডিয়াফায়ারে যেমন ফাইলগুলো ফোল্ডারে সাজানো ছিল, ঠিক তেমনভাবে সাজিয়ে নিন। ব্যাস, এরপর দয়া করে README FIRST পড়ুন।

আমি রচনাটি যথেষ্ট প্রাঞ্জল করার চেষ্টা করেছি, তবুও যদি কোন বুঝতে সমস্যা হয় তবে কমেন্ট করুন, ফিডব্যাক দেন।

Download Link: http://www.mediafire.com/?l48od217uc5qi

21 মন্তব্য

একটি উত্তর ত্যাগ