ফ্রেজ এক্সপ্রেস- চমৎকার ও মজাদার একটি সফটওয়্যার [যে যেভাবে ইউস করতে চান]

9
365

কম্পিউটার ব্যবহার মানেই এখন ইন্টারনেট এর ব্যাপক ব্যবহার ! আরও কাজ তো আছেই ! তো দেখা যায় যে , আমাদের প্রায় সবসময়ই কমন কিছু কথা থাকে যা ব্যবহার করতে হয়। প্রতিবার পুরো লাইন লেখাটা একটু ক্লান্তিকর ? তা তো বটেই! কেমন হয় যদি আপনার কমন কিছু লাইন কম্পিউটারে একজায়গায় সেভ থাকে, আপনি একটা শর্ট কাট চাপবেন আর সেই পুরো কথাটা টাইপ হয়ে যাবে ? মনে হয় ভালোই হবে ! সময় কিছুটা হলেও বাঁচবে !

 

সফটওয়্যার এর নাম হচ্ছে ফ্রেজ এক্সপ্রেস ! আমি শুধু একটা কাজ ই বললাম, এর আরও নানারকম কাজ আছে। তাদের অফিসিয়াল সাইট থেকে সব জানবেন আর ইচ্ছে হলে নিজে জেনে সেটা নিয়ে পোস্ট করে আমাদের জানাতে পারেন !  :)

 

অফিসিয়াল সাইট

 

ফ্রেইজ এক্সপ্রেস ব্যবহার করে আপনি বিভিন্ন ভাবে টেক্সট ইনপুট দিতে পারেন। প্রথমত, টাস্ক ট্রে মেনু থেকে আগেই সেভ করে রাখা লাইন বা শব্দের তালিকা থেকে পছন্দের লাইনটি ক্লিক করে সরাসরি ঢুকাতে পারেন।

দ্বিতীয়ত, আপনি কোন ফ্রেইজের জন্য হট কী সিলেক্ট করে রাখতে পারেন। আপনি ঐ নির্দিস্ট কী চাপলেই কাংখিত লাইনটি টাইপ হয়ে যাবে। যেমন ধরুন আপনি I will reply later লেখার জন্য ctrl+u সিলেক্ট করে রেখেছেন। ফলে আপনি লেখার মাঝে ctrl+u চাপলেই “I will reply later” টাইপ হয়ে যাবে।

তৃতীয়ত, আপনি একটি নির্দিস্ট শব্দকে সিলেক্ট করে রাখতে পারেন। আপনি যখনি ঐ শব্দটি টাইপ করবেন পাশেই পপআপ মেনুতে লাইনটি ভেসে উঠবে। তখন আপনি ট্যাব চেপে সেই লাইনটি টাইপ করতে পারেন। যেমন I will reply later-এর জন্য reply আপনি সিলেক্ট করে রাখলে শুধু reply লিখে আপনি পুরো লাইনটি টাইপ করতে সক্ষম হবেন।

 

এবার একটু মজা :p

 

যারা প্রেম করেন তাদের হয়তো ছবির লাইনটা প্রেমিকাকে অনেকবার পাঠাতে হয় ! তাই এভাবে শর্টকাট করে রাখতে পারেন ! :lol:

 

তবে সাবধান, সেটা যেন অন্য কারো কাছে না যায় ! তাহলে _____

 

ফ্রেজ এক্সপ্রেস- চমৎকার ও মজাদার একটি সফটওয়্যার [যে যেভাবে ইউস করতে চান]

 

দেখেন ! প্রেম কত সহজ  :p  ধন্যবাদ !

9 মন্তব্য

একটি উত্তর ত্যাগ