অনলাইন ইনকামের একাল সেকাল

11
363
অনলাইন ইনকামের একাল সেকাল

নাজমুল হক

আসলামুআলাইকুম,
বন্ধুরা আপনারা সকলে কেমন আছেন । আশাকরি ভাল আছেন । আসলে আমি যা জানি তা আপনাদের জানাতে চায় । আর আপনারা যা জানেন তা জানতে চায় ।
অনলাইন ইনকামের একাল সেকাল

বন্ধুরা আপনারা সকলে কেমন আছেন । আশাকরি ভাল আছেন ।

মাত্র কয়েক বছর আগেও বাংলাদেশে ইন্টারনেট ইনকাম সম্পর্কিত বিষয়গুলো ছিল গল্পের বিষয় । কিনতু এখন এটা প্রচন্ড বাস্তবতা । অনেক স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীরাও এখন অনলাইনে ইনকাম করে নিজের খরচ মিটিয়েও পরিবারেও সচ্ছলতা আনে সহায়তা করতে পারছে ।

স্বীকার করছি ইনটারনেটে ইনকামের যথেষ্ট সুযোগ আছে । কিন্তু তা এতটা সহজলভ্য নয় । আপনি চাইলেন আর সঙ্গে সঙ্গে ডলার ইনকাম করা শুরু করলেন । এতো সহজ নয় । আর সেটা আশা করাও ঠিক নয় । তাহলে আর দেখতে হতো না, সকলেই একটা করে কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ ক্রয় করে ধনী হয়ে যেত । অন্তত তৃতীয় বিশ্বে তো বটেই । তবে চেষ্টা করতে তো দোষ নেই ।

অনলাইনে ইনকাম করার বিভিন্ন ধরনের পথ বা উপায় রয়েছে । কম্পিউটার সম্পর্কিত বিভিন্ন জ্ঞান বা কৌশলের ওপর নির্ভর করে এই পথ গুলো থেকে বেছে নেয়া যায় নিজের জন্য উপযুক্ত পদ্ধতি । এখানে উচ্চ শিক্ষা বা বিশেষ জ্ঞান তেমন গুরুত্বপূর্ণ নয় । বিশেষ করে এমন কোন পদ্ধতি আছে যার মাধ্যমে ঘরের গূহীনিরাও অবসর সময়ে ঘড়ে বসে ক্লিক বা ব্রাউস করেও টাকা উপার্জন করতে পারে । এই কাজে বাড়তি মেধা বা অভিঙ্গতার প্রয়োডজন হয় না । তবে এক্ষেত্রে উপার্জনের হার তেমন আশানুরূপ নয় । তবে অশাহত হওয়ার কোন কারণ নেই । কারণ একটি কথা তো স্বীকার করতেই হবে যে, যতটুকু দক্ষতা বা মেধা আছে ততটুকুই উপার্জন করতে পারবেন ।

উচ্চমাত্রার উপার্জনের জন্য কিছুটা বাড়তি মেধা খরচ করতেই হয় । যেমনঃ গ্রাফিক্স ডিজাইন, থ্রিডি মডেলিং, ভিডিও এডিটিং, অনুবাদ, পেজ মেকআপ, ক্লিপিং পাথ ইত্যাদি কাজগুলো করার জন্য আপনাকে এই বিষয়ক সফট্ওয়ার সম্পর্কে বাড়তি কিছু জ্ঞান অর্জন করতে হবে । যার মাধ্যমে আপনার দক্ষতা বাড়বে এবং উপার্জনের পরিধিও বাড়বে ।

সুতরাং বুঝতেই পারছেন, অনলাইনে উপার্জনের রাস্তা যেমন অনেক তেমনই এসব রাস্তা থেকে উপার্জনের দক্ষতার মাপকাঠিও অনেক । আপনি আগে নিজেকে অনলাইনে উপার্জনের লায়েক বানিয়ে নিন । তারপর ইনকামের রাস্তা খুজুন । এটাই আপনার জন্য শুভ ও ফলদায়ক হবে ।

আজ এ পর্যন্তই দেখা হবে আগামী পোস্টে । সে পর্যন্ত ভালো থাকুন ।

11 মন্তব্য

একটি উত্তর ত্যাগ