পেন ড্রাইভে ভাইরাস প্রবেশ রোধ করুন খুব সহজেই

ইদানিং বেশিরভাগ ভাইরাস ছড়াচ্ছে পেন ড্রাইভের মাধ্যমে। পেন ড্রাইভ কোন ভাইরাস আক্রান্ত পিসিতে লাগানোর সাথে সাথেই ভাইরাস পিসি থেকে পেন ড্রাইভে কপি হয়ে চলে আসে। এবং এই  পেন ড্রাইভ দ্বারা ভাইরাসমুক্ত পিসি ভাইরাস আক্রান্ত হয় সহজেই। পেন ড্রাইভে ভাইরাস প্রবেশ রোধ করার জন্য সবচেয়ে কার্যকরী পদ্ধতি হল, এর রাইট প্রটেকশন সুইচটি সব সময় অন করে রাখা এবং শুধুমাত্র প্রয়োজনে অফ করা। আগের সব পেন ড্রাইভেই এই সু্ইচটি থাকত। কিন্তু দুঃখজনক হলেও সত্যি ইদানিং বেশিরভাগ পেন ড্রাইভেই এই সুইচটি থাকে না। তাহলে উপায়????

চিন্তার কিছু নেই। একটা ছোট ইউটিলিটি সফটওয়্যার দিয়ে এই কাজটা করতে পারেন। যদিও এটি আপনার পেন ড্রাইভকে রিডঅনলি করবে বরং উল্টোটা করবে। অর্থাৎ পিসির ইউএসবি পোর্টকে রিডঅনলি করে দেবে। ফলে পেন ড্রাইভ থেকে পিসিতে কপি হবে কিন্তু পিসি থেকে পেন ড্রাইভে কপি হবে না। সফটওয়্যারটির নাম USB WriteProtector। ডাউনলোড করুন এই লিংক থেকে। ইনস্টল করতে হবে না। শুধু আনজিপ করে ফোল্ডারটা পিসির কোন ড্রাইভে রেখে দিলে হবে। এর পরে UsbWriteProtect চালু করুন। USB write protection ON সিলেক্ট করে Close ক্লিক করুন। কাজ শেষ। এখন এই পিসিতে কোন ইউএসবি ড্রাইভ লাগিয়ে শুধু কপি করা যাবে কিন্তু পিসি থেকে কোন কিছু ইউএসবিতে পেস্ট করা যাবে না। ফলে সয়ংক্রিয়ভাবে ভাইরাস প্রবেশ করার ও সম্ভাবনা থাকবে না। এই ব্লগের সদস্য “Khokon” কে ধন্যবাদ এটা শেয়ার করার জন্য।

সোর্স – জুয়েল ভাই

পিসির সমস্যা হাজারো, সমাধান একটি টিউনারপেজ হেল্প লাইন
৯,০০০ অনলাইন গেমস নিয়ে মেতে উঠুন টিউনারপেজ গেমস জোন

About The Author

অনেক ভালবাসি প্রযুক্তিকে, জানি কম বুঝি কম তবুও হেটে চলেছি প্রজুক্তির পথে পথে।

Related posts

2 Comments

  1. Md rakib

    আপনি বলেছেন যে, যে পিসিতে এই সফটওয়ারটি থাকবে ( অবশ্যই অন থাকবে) সে পিসিতে পেনড্রাইভ লাগিয়ে পেনড্রাইভের ফাইল পিসিতে নেয়া যাবে কিন্তু অজান্তে কোন ভাইরাস পেনড্রাইভে আসবে না ।আপনার কাছে এমন কোন সফটওয়ার আছে যেটার সাহায্যে আমি আমার পেনড্রাইভ দিয়ে বন্ধুর ভাইরাস ওয়ালা পিসি থেকে ভাইরাসমুক্ত ফাইল নিতে পারব ? আপনার পোস্টটা শেয়ার করার জন্য ধন্যবাদ ।

Leave a Reply