C Programming এর বেস্ট কম্পাইলার

8
1109
C Programming এর বেস্ট কম্পাইলার

রুট কোড ®

I am all, but what am I?
Another number that isn't equal to any of you!
I control, but I comply;
Pick me apart and then pick up the pieces!
I'm uneven!
C Programming এর বেস্ট কম্পাইলার

আজ যারা ভালো রেসালট করেছেন তারা অবশ্যই ভালো জায়গায় ভর্তি হওয়ার চেষ্টা করবেন ! অনেকেরই হয়তো আইটি নিয়ে পড়ার ইচ্ছে আছে। আর আইটি নিয়ে পড়াশুনা মানেই প্রোগ্রামিং ! আর প্রোগ্রামিং এর শুরু মানেই সি ল্যাঙ্গুয়েজ ! প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর মা ! 

 

সি এর টিউটোরিয়াল অনেক পাবেন, বাংলাতেই পাবেন ! যদিও আমি ইংলিশ টিউটোরিয়াল প্রেফার করি ! যেকোনো টিউটোরিয়াল দেখে নিজে নিজেই প্রোগ্রামিং শিখতে পারেন।

নিজে নিজে যারা প্রোগ্রামিং শিখেন তারা একটা সমস্যায় ভুগেন। তা হল , কম্পাইলার [একেবারে নতুন হলে এটা কি বুঝবেন না] কোনটা ইউস করবেন ! টার্বো সি এর নাম অনেক শুনা যায়, তবে আমি ইউস করতে বলি, CodeBlocks! চরম একটা কম্পাইলার, সাইজ একটু বেশি তবে আসলেই খুব ভালো।

 

সেটআপ ও প্রোগ্রাম লিখা 

 

Download

সবার আগে ডাউনলোড করে নিন, লিঙ্কে গেলেই ডাউনলোড শুরু হয়ে যাবে। তারপর নরমাল প্রোগ্রামের মতই ইন্সটল করুন। ইন্সটল শেষে নিচের ছবির মত মেসেজ দেখাবে, জাস্ট ওকে করে দিবেন।

 

 

এবার প্রোগ্রাম চালু করে কোড লিখবেন, নতুন কোড লেখার জন্য শর্ট কাট ইউস করতে পারেন Ctrl+Shift+N  অথবা নিচের ছবির মত যেতে পারেন।

 

 

কোড লিখে শুধু F9 চাপলেই আপনার কোড সেভ হবে, কম্পাইল হবে ও রান হয়ে যাবে, এটা সিম্পল শর্ট কাট।

 

 

উপরের ছবিতে একদম নিচে যে একটা ঘর আছে, সেখানে কোডিং এ কোনও ভুল থাকলে তা দেখায় লাইন নাম্বার সহ যে কোন লাইনে ভুল হয়েছে। আর শর্ট কাট ছাড়া প্রোগ্রাম বিলড ও রান করার জন্য নিচের ছবিতে দেখানো জায়গায় ক্লিক করতে হবে।

 

 

সফটওয়্যারটা নামিয়ে ইউস করতে থাকলে আস্তে আস্তে এর ইন্তারফেস এর সাথে পরিচিত হবেন।

8 মন্তব্য

  1. এটা আসলেই অনেক ভালো একটা কম্পাইলার। আমিও এটা ব্যবহার করছি। আমি সি প্রোগ্রামিং এ বিগিনার। জাভা কিছুটা ক্লাশে করেছিলাম তাই সি টা ধরতে পেরেছি কিছুটা। কেউ কি আমাকে বলবেন, অনলাইনে সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার জন্য ভালো কোন সাইট আছে কি না ?

একটি উত্তর ত্যাগ