সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২

7
474
সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২

সাইভার ওয়ার্ল্ড

I am blogging for Technologyrelated to hacking, hackers, security, tips, tricks and about many more... from 2010. Also making you aware about latest online threats, hope I am doing my best, meet me on various social platforms..

More Info:www.skipper.com.bd
সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২

সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২

সবাইকে সালাম । আবার ও আপনাদের সামনে সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারনা পর্ব ২ নিয়ে হাজির হলাম । যারা সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারনা পর্ব ১ দেখেনি তারা এখানে ক্লিক করুন । আশাকরি পর্ব ১ এ বুঝতে কোন ধরনের সমস্যা হয়নি । । চেষ্টা করছি সহজ ও সুন্দর ভাবে উপস্থাপন করতে যাতে সবাই বুঝতে পারে ।

সার্চ ইঞ্জিনে মার্কেটিং ক্ষেএে কেন এত গুরুত্বপূর্ণ : এত কষ্ট করে, এত টাকা দিয়ে খরচ করে সাইট বানালেন , অথচ ভিজিটর নাই , খুবই হতাশা জনক । সার্চ ইঞ্জিন কোন একটি ওয়েভ সাইটে ভিজিটরের প্রধান উৎস । বেশীর ভাগ ভিজিটর আসে সার্চ ইঞ্জিন থেকে । শতকরা ৮০% ভিজিটর সার্চ ইঞ্জিন মাধ্যমে কোন ওয়েভ সাইটে আসে । ভবিষ্যতে এটি আরও বাড়বে । বিভিন্ন কারণে সার্চ ইঞ্জিন অত্যন্ত গুরুত্বপূর্ণ । তার কিছু অংশ এখানে তুলে ধরলাম । ।

সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২

ক) আমি আগেই বলেছি বেশীর ভাগ ভিজিটর সার্চ ইঞ্জিনে থেকে আসে । প্রতি মাসে প্রায় বিলিয়ন বিলিয়ন সার্চ হয় ।

খ) United States এ এক জরিপে দেখা গেছে প্রতি মাসে কমপক্ষে ১০ বিলিয়ন সার্চ হয় । (সূএ : comscore.2008 )

গ)বেশীর ভাগ ইউজার জানে না কোন কিছু পেতে তাদের কোথায় যেতে হবে ।আবার অনেকে ওয়েভ সাইটের URL বা Address মনে রাখতে পারে না । সে জন্য তারা সার্চ ইঞ্জিনগুলোতে সার্চ করে ।

ঘ) সার্চ ইঞ্জিনের সবচেয়ে বড় সুবিধা হলও খুব কম সময়ে কম খরচে যে কোন তথ্য জানা যায় । যার কারণে সবাই সার্চ ইঞ্জিন ব্যবহার করে ।

ঙ) সার্চ ইঞ্জিন শিক্ষার জন্য কোন ধরনের একাডেমিক শিক্ষার প্রয়োজন হয় না । যে কেউ যে কোন বয়সের যে কোন পেশার লোক বা মানুষ SEO করতে পারে । সামান্য ইংরেজি ও HTML এর জ্ঞান থাকলে এই কাজ করা সম্ভব । যার কারণে মার্কেটিং ক্ষেএে SEO খুবই জনপ্রিয় । । ।

সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২

প্রয়োজনীয় টুলস : SEO করার জন্য কিছু টুলস এর ও প্রয়োজন আছে। যার মাধ্যমে আপনার ওয়েবসাইটকে অপটি-মাইজ করতে এবং ভাল Rank – এ নিয়ে যেতে পারবেন । । যেমন :

ক)ইন্টারনেটের প্রাথমিক জ্ঞান ।

খ)ইন্টারনেট সংযুক্ত একটি কম্পিউটার ।

গ)একটি ওয়েবসাইট অথবা ব্লগ ।

ঘ)ইংরেজি ও HTML এর সম্পর্কে জ্ঞান ।

ইন্টারনেটে সকল সাইট গুলো ইংরেজিতে ( বেশীর ভাগ ভাল সাইট গুলো ইংরেজিতে করা ) । সুতরাং আপনাকে অবশ্যই ইংরেজি সম্পর্কে ধারনা রাখতে হবে । পাশাপাশি HTML ও জানতে হবে । সার্চ ইঞ্জিনে অপটিমাইজেশন করার জন্য HTML প্রোগ্রামিং খুবই গুরুত্বপূর্ণ । । ।

সার্চ ইঞ্জিনের প্রকারভেদ : সার্চ ইঞ্জিন সাধারণত তিন ধরনের :

ক)প্রাইমারি সার্চ ইঞ্জিন

খ)সেকেন্ডারি সার্চ ইঞ্জিন

গ) টাগে-টেড সার্চ ইঞ্জিন

পরবর্তী টিউনে এই গুলো সম্পর্কে ডিটেল’স আলোচনা করবো । ।

সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে : সার্চ ইঞ্জিন হচ্ছে এমন একটি টেকনোলজি ,যেটি কোন ধরনের নিদিষ্ট কোন তথ্য এই বিশাল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে বের করে এনে দেয় । আপনি যে ওয়ার্ডটি সার্চ বক্সে লিখছেন সার্চ ইঞ্জিন সেটিকে কম্পেয়ার করে , সার্চ ইঞ্জিন ডাটাবেসের সাথে । এজন্য সার্চ ইঞ্জিন বিভিন্ন প্রোগাম ও এ্যালগোরিদম ব্যবহার করে থাকে । সার্চ ইঞ্জিন যেভাবে কাজ করে তার সেই ফাংশন গুলোকে সাধারণত তিনটি ভাগে ভাগ করা হয়েছে । পরবর্তীতে এই গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো । । ।

ক্যারিয়ার হিসাবে SEO : ইন্টারনেটে SEO চাহিদা অনেক । ক্যারিয়ার হিসাবে SEO চমৎকার প্রফেশন । দিন দিন এর ডিমান্ড বাড়তে থাকবে । তথ্য প্রযুক্তি যত উন্নত হবে এর চাহিদা তত বাড়বে । যে কেউ চাইলে ফ্রিল্যান্সার হিসেবে SEO এর কাজ করতে পারবে । Odesk,freelancer, ইত্যাদি সাইট গুলোতে অনেক SEO এর বেশি কাজ পাওয়া যায় । । যেখানে কাজের তুলনায় কাজ করার লোক অনেক কম । আমি পূবেই বলেছি SEO কাজ করার জন্য খুব একটা শিক্ষাগত যোগ্যতা দরকার হয় না । যে কোন ব্যাক গ্রাউন্ডের হোক না কেন , যে কেউ চাইলে SEO এর কাজ করতে পারে । কমপক্ষে ২ থেকে ৩ ঘণ্টা সময় দিয়ে আপনি ঘরে বসে আউটসোসিং এর মাধ্যমে ভাল টাকা আয় করতে পারবেন । । আর এর জন্য চাই শুধু মনের ইচ্ছা । । আজ এই পর্যন্ত । পরবর্তী টিউনে সার্চ ইঞ্জিন প্রকারভেদ নিয়ে ছবি সহ সম্পূর্ণ বিস্তারিত আলোচনা করবো । । আশাকরি ভাল লাগবে । । ধন্যবাদ সবাইকে । ।
যে কোন ধরনের সমস্যা এখানে জানান : http://www.tunerpage.com/help-line/

ফেইসবুকে আমাদের পেতে : এখানে কিল্ক করুন

সার্চ ইঞ্জিনের প্রাথমিক ধারণা : পর্ব ২

7 মন্তব্য

একটি উত্তর ত্যাগ