জানেন কী নতুন ব্লগ/সাইট কে কিভাবে সার্চ ইঞ্জিন গুলোতে সাবমিট করবেন ……

14
816

সার্চইঞ্জিন কি এটা প্রায় সবাই জানেন।সার্চইঞ্জিনে খোঁজ করা কিওয়ার্ডের ভিত্তিতে সার্চইঞ্জিন বিভিন্ন সাইটে ঐ কীওয়ার্ড সম্পর্কিত কন্টেন্ট খোঁজ করে।আপনার সাইটে ঐ কীওয়ার্ড সম্পর্কিত কন্টেন্ট থাকলেও যদি সাইটটি সার্চইঞ্জিনে ইনডেক্সকৃত না থাকে তাহলে তা সার্চলিষ্টে দেখাবে না।ফলে আপনি অনেক ভিজিটর থেকে বঞ্চিত হবেন।আজ আমরা Google, Yahoo, MSN (Bing) ,Ask এবং ছোটো খাটো অন্যান্য সার্চইঞ্জিনে সাইট সাবমিট করার পদ্ধতি দেখব।

গুগল (Google)

গুগলে সাইট সাবমিট করার জন্য প্রথমে এখানে ক্লিক করুন।তারপর নিচের চিত্রের মত ওপেন হওয়া পৃষ্ঠায় URL এর জায়গায় আপনার ব্লগের বা ওয়েবসাইটের ঠিকানা (http:// সহ), কমেন্ট(Comments) এর জায়গায় আপনার ব্লগ সম্পর্কে কিছু লিখে ক্যাপচা সঠিকভাবে পুরন করে Add URL বাটনে ক্লিক করুন।ব্যাস আপনার সাইট গুগল ইনডেক্স এ যোগ হয়ে গেসে।এছাড়া গুগলের আরো কিছু টুলস আছে যেগুলো ব্যবহার করে আপনার ব্লগকে সার্চ লিষ্টে আরো ভাল অবস্থানে নিয়ে যেতে পারবেন।যেমন,ওয়েবমাস্টার টুলস, এন্যালাইটিক্স,এডওয়ার্ড  ইত্যাদি…

 

 

ইয়াহু (Yahoo!)

ইয়াহুতে সাইট সাবমিট করার জন্য আপনার অবশ্যই একটি ইয়াহু মেইল একাউন্ট লাগবে।প্রথমে এখানে ক্লিক করুন। এরপর Submit a Website or Webpage এ ক্লিক করে Add URL এ আপনার সাইটের ঠিকানা টি লিখে Submit URL এ ক্লিক করুন।এরপর আপনাকে আপনার ইমেইল টি দিয়ে লগিন করলেই আপনার সাইটটি ইয়াহু সাইট ডিরেক্টরিতে যোগ হয়ে যাবে।

 

বিং (Bing)

বিং মাইক্রোসফটের নিজস্ব সার্চইঞ্জিন যা আগে MSN নামে পরিচিত ছিল।বিং এ আপনার সাইট যোগ করতে প্রথমে এই লিঙ্ক এ ক্লিক করুন।তারপর সঠিকভাবে ক্যাপচা পুরণ করেType the URL of your homepage লেখাটির নিচের বক্স এ আপনার সাইটের URL টি লিখে Submit URL এ ক্লিক করুন।সাথে সাথে আপনার সাইট বিং এর খাতায় যোগ হয়ে যাবে।

 

 

আস্ক (Ask)

আস্ক এ সাইট সাবমিট করার সহজ কোনো পদ্ধতি আমি পাইনি।আপনার যারা আস্ক এ সাইট সাবমিট করতে চান তারা মাহমুদ ভাইয়ের এই পোস্ট টা পড়তে পারেন।

বাইদু (Baidu)

বাইদু বর্তমানে ৩ নাম্বার সর্বোচ্চ ব্যবহৃত চীনা ভাষার সার্চ ইঞ্জিন।বাইদু তে আপনার সাইট সাবমিট করার জন্য প্রথমে এখানে ক্লিক করুন।তারপর প্রথম বক্সটিতে আপনার সাইটের ঠিকানা লিখে পরের বক্সটিতে এর পাশে দেয়া নাম্বারগুলো সঠিকভাবে লিখে সাবমিট লেখাতে ক্লিক করবেন।যেহেতু সাইটটি সম্পুর্ন চীনা ভাষায় তাই গুগল ক্রোম ব্যবহার করে ট্রান্সলেট করে নিন।যারা করতে জানেন না তারা এখান থেকে ছবি দেখে সাবমিট করুন।

এছাড়া অন্যন্য ছোটখাটো সার্চইঞ্জিনে আপনার সাইট সাবমিট করার জন্য নিচের লিঙ্কগুলো দেখতে পারেন।এসব তৃতীয় পক্ষের সাইটসমুহ একত্রে অনেকগুলো সার্চ ইঞ্জিনে একসাথে সাইট সাবমিট করতে পারে।সাইট সাবমিসান পদ্ধতিও উপরের গুলোর মত।সাবমিট বাটনে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন।আশাকরি পারবেন।

আমার একটা সুন্দর  ব্লগ আছে , আপনাদের নিমন্ত্রণ রইলো। আমার ব্লগে কনটেন্ট WRITING এর জন্য  এখানে যোগাযোগ করুন ।

 

14 মন্তব্য

একটি উত্তর ত্যাগ