কিভাবে উইন্ডোজ এর রিকোভারি ডিস্ক বানাবেন? যারা জানেন না শিখে নিন!

28
631
কিভাবে উইন্ডোজ এর রিকোভারি ডিস্ক বানাবেন? যারা জানেন না শিখে নিন!

মনির হোসেন বারী

I'm a Muslim, Islam is perfect but I am not. If I make a mistake, blame it on me, not on my religion!

ইয়া আল্লাহ্‌ ! আমাকে আপনার দ্বীনের উপর অবিচল প্রতিষ্ঠিত রাখুন। ধৈর্য্য ধারন করার তৌফিক দিন এবং মুসলিম হিসেবে আমাকে মৃত্যু দিন। আমিন।
কিভাবে উইন্ডোজ এর রিকোভারি ডিস্ক বানাবেন? যারা জানেন না শিখে নিন!

بِسمِ اللَّهِ الرَّحمٰنِ الرَّحيمِ

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।এক ভাই আজকে একটা প্রশ্ন করলেন যে উনার ল্যাপটপটি বিদেশ থেকে আনা আর অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭ অরিজিনাল, কিন্তু উনি জানতে চাইলেন এমন কোন সিস্টেম আছে কিনা যার মাধ্যমে এটা ডিভিডিতে সংগ্রহ করে পরে যখন দরকার হবে এটা দিয়ে সেটাপ দিতে পারবেন? উত্তর হল এটা করা যাবে তবে আমাদের রিকোভারি ডিস্ক বানিয়ে নিতে হবে। হ্যাঁ আজ আমি আপনাদের দেখাবো কিভাবে রিকোভারি ডিস্ক বানানো যায়। :)

আপনি খুব সহজেই আপনার অপারেটিং সিস্টেম এর রিকোভারি ডিস্ক বানিয়ে এটা সংরক্ষন করতে পারেন। আপনার যখন প্রয়োজন হবে তখন এই ডিস্ক দিয়ে আপনার পিসি সেটাপ দিতে পারবেন। কিভাবে বানাবেন তার পদ্ধতি নিচে দেয়া হল।

রিকোভারি ডিস্ক বানানোর পদ্ধতিঃ-

►►► প্রথমে Start >>All Programs >>TOSHIBA >>TOSHIBA recovery Media Creator এ ক্লিক করুন।

বিঃদ্রঃ- আমারটা Toshiba. আপনি আপনার কোম্পানি অনুযায়ী করবেন।

 

►►► ক্লিক করার পর একটি উইন্ডো আসবে তাতে Yes এ ক্লিক করুন। আপনাকে নিচের চিত্রের মত দেখাবে কয়টি ডিস্ক লাগবে। আমারটাতে দেখাচ্ছে ২টা  তার মানে আমার ২টি ডিস্ক লাগবে। আপনার এখানে যতগুলো দেখাবে আপনার ততগুলো লাগবে।
►►► আপনার যতটি লাগবে ডিস্ক রেডি রেখে একটি ডিস্ক ভিতরে ঢুকান। তারপর Create এ ক্লিক করুন।

 

►►► Create এ ক্লিক করার পর স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিস্ক তৈরি শুরু হবে। একটি ডিস্ক এক কাজ শেষ হলে আপনাকে পরের ডিস্ক Insert করার Message দিবে। তারপর পরের ডিস্ক ঢুকিয়ে OK তে ক্লিক করুন। এভাবে সব ডিস্ক তৈরি হয়ে গেলে আপনার কাজ শেষ।

এবার আপনি এটি নিরাপদে রেখে দিন। যখন দরকার হবে এই ডিস্কগুলো দিয়ে আপনি আপনার পিসি সেটাপ দিতে পারবেন।

ব্যাস হয়ে গেলো আপনার রিকোভারি ডিস্ক তৈরি। দেখলেনতো কত সহজ! তাইলে উপভোগ করুন। :)

আজ এ পর্যন্তই। আপনারা সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন ইনশাল্লাহ। আমার জন্য দুয়া করবেন।

আল্লাহ হাফেজ। :)

28 মন্তব্য

  1. ভাই সকল, আমি কিন্তু কাউকে চোর বলিনাই, মনির ভাই আপনাকে বলছি আপনি ফ্রেন্ডস ব্লগ এ এই পোষ্টটি দিয়েছেন এবং সেখান থেকে কপি করে শুধু এখানে পেষ্ট করেছেন, তাই আমি বলেছি কপি পেষ্ট পোষ্ট! কিন্তু এটা বলিনাই যে আপনি অন্যের লেখা এখানে পেস্ট করেছেন। আশাকরি এবার বুঝতে পেরেছেন। কারন আপনার লেখা আপনিই এখানে পেস্ট করেছেন। আমাকে ভুল বুঝবেন না, জাষ্ট মজা করলাম এই আর কি!!!

একটি উত্তর ত্যাগ