আপনার সাইটকে হ্যাকিং থেকে বাচানোর ১০ টি টিপস! (না পড়লে পস্তাইবেন)

16
403
আপনার সাইটকে হ্যাকিং থেকে বাচানোর ১০ টি টিপস! (না পড়লে পস্তাইবেন)

ব্লু_র৬৯

আমি একজন সাধারন মানুষ। নিজে এবং অপরকে হাসাইতে আমার খুব ভাল লাগে কিন্তু আমি ভাঁড় না। আমি সকলের বন্ধু হতে চাই, এই টাই আমার বৈশিস্ট্য।
আমি একজন অজ্ঞ তাই শিখতে চাই প্রতিনিয়ত।আশা করি সবাই সাহায্য করবেন সবাই। :ডি
আপনার সাইটকে হ্যাকিং থেকে বাচানোর ১০ টি টিপস! (না পড়লে পস্তাইবেন)

 আমরা মোটামুটি সবাই হ্যাকিং বা হ্যাকার দের সম্পর্কে পরিচিত। টিউনার পেজ এর কল্যানে সবাই কিছু না কিছু হ্যাকিং জানি যদিও কোন দিন করি নাই। যা হোক হ্যাকিং শিখলাম আর 

হ্যাকিং থেকে বাচার উপায় জানব না। আসুন ঝটপট শিখে ফেলি হ্যাকিং থেকে বাচার চরম ১০ টি টিপস। 

আপনার সাইটকে হ্যাকিং থেকে বাচানোর ১০ টি টিপস! (না পড়লে পস্তাইবেন)

১০# 

Comment Attacks ঃ কমেন্ট হল একজন ব্লগারের জন্যে আশীর্বাদ স্বরুপ।এটি একজন লেখক ও পাঠকের ও একটি কমিউনিটির  মাঝে সম্পর্ক স্থাপন করে।তাই একজন হ্যাকার এর পক্ষে কমেন্ট এর মাঝে HTML code সন্নিবেশ করা খুব সহজ। তাই মন্তব্য গ্রহনের পুর্বে আপনাকে এ গুলো যাচাই করে দেখতে হবে। আপনি ইচ্ছা করলে আপনার ওয়েব সাইট বা ব্লগ এ এই রকম মন্তব্য চিহ্নিত করার জন্যে “Keyword Filter” ব্যবহার করে দেখতে পারেন।

৯# 

Unsolicited Installation of Scripts ঃ আপনি যদি কোন scripts বা programs সম্পর্কে না জানেন তবে তা আপনার সাইট এ ব্যবহার না করাই ভাল। এই রকম অনেক  scripts বা program আপনার  সাইট এর গোপনীয়তা বাইরের জগত এর কাছে ফাস করে দেয়। তাই সবসময় না জেনে কোন scripts বা program আপনার সাইট এ ব্যবহার না করাই ভাল। আর যদি ব্যবহার করতে চান তাইলে ফোরাম বা কমিউনিটিতে এক্সপার্টদের সাহায্য নিতে পারেন।

৮# 

Avoid Scam/Spammy Websites ঃ  একজন ওয়েব মাস্টার হিসেবে আপনাকে Scam/Spammy আচরন করা থেকে দূরে থাকতে হবে। যা আপনাকে অন্যের কাছে অপ্রিয় করে তুলবে না। এর ফলে আপনার সাইট এর ভিসিটররাও আপনার প্রতি সন্তুস্ট থাকবে যা আপনার সাইট কে হ্যাকিং এর হাত থেকে রক্ষা করতে একটু হলেও সাহায্য করবে।

৭# 

Clear the Cookies ঃ আমাদের দেশের প্রেক্ষাপটে আমাদের অনেক ব্লগারদের নিজের কোন কম্পিউটার নেই। আমরা সাইবার ক্যাফে বা অন্যের পিসি তে কাজ করি। অনেক সময় দেখা ্যায় আমরা কাজ করে চলে যাচ্ছি কিন্তু cookies পরিস্কার করতে ভুলে  যাই। যা আমাদের একটি মহা পাপ। কুকি দিয়ে কিভাবে হ্যাকিং করা যায় তা নিয়ে অনির্বাচিত টিউনারTM ভাই এর একটি টিউন আছে। তাই আবারো মনে করিয়ে দেই কখনো বাইরের কারও কাছে আপনার সাইট এর ডুপ্লিকেট চাবি দিয়ে আসবেন না। নইলে কিন্তু পস্তাইবেন।

৬# 

Prevent illegal farmers’ from “harvesting” your lists ঃ  মনে রাখবেন হ্যাকাররা সাইট এ একবারে হানা নাও দিতে পারে বা নাও পারতে পারে। তারা স্প্যামিং এর মাধ্যমে আপনার সাইট এ হানা দিতে পারে।তারা ই-মেইল এর মাধ্যমে আপনার সাইট এ হানা দেওয়ার চেস্টা করবে। তাই বলছি আপনার অবৈধ কৃষকদের আপনার জমি থেকে বহিষ্কার করেন। সি এম এস যেমন ওয়ার্ডপ্রেস বা এই পদ্ধতি চালু আছে কিন্তু এ ছাড়াও আরও অনেক সি এম এস স্ক্রিপ্ট আছে তাই সতর্ক হন।

৫# 

Make sure your files are using the correct CHMOD Permissions ঃ  CHMOD Permissions হল আপনার সাইট এর প্রতিটি ফোল্ডারে ঢোকার অনুমতি। একটি সাইট এর প্রতিটি ফোল্ডারে ঢোকার অনুমতি আলাদা হয়। CHMOD Permissions এর পরিধি 000 (No access) to 777 (Full access) হয়। আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে আপনার কোন ফাইল এ ঢোকার অনুমতি কেমন হবে। আবার অনেক third party software  এর পরিপুর্ন অনিমতি লাগে ভাল ভাবে কাজ করার জন্যে। FTP  Permissions সম্পুর্ন বন্ধ করে রাখুন। এটি আপনার সাইট এর রুট এ অনধিকার প্রবেশ ঠেকানোর অন্যতম উপায়।

৪#  

Don’t use Generic Usernames ঃ জেনেরিক ব্যবহারকারী নাম গুলি কখনো ব্যবহার করবেন না। জেনেরিক নামগুলি এ রকম হয় যেমন  ঃ “admin”, “administrator” বা “Site Owner” পারতপক্ষে এই নাম গুলো ব্যবহার না করাই ভাল। এই নাম গুলো ব্যবহার করে আপনি হ্যাকিং এ অনাকাক্ষিত অতিথিদের সাফল্যের হার কিছু পরিমান বাড়িয়ে দিবেন। তাই এই নাম গুলো ব্যবহার করিয়েন না।

৩#  

Securing your Ports ঃ আপনার  সাইট এর পোর্ট বাইরের জগতের সাথে আপনার তথ্য আদান প্রদানের মাধ্যম। “PORT” নিয়মিত খোলা বন্ধ হয় প্রবেশাধিকার সংরক্ষিত করার জন্যে। তাই আপনাকে খেয়াল রাখতে হবে অবাঞ্চিত পোর্ট গুলো যেন ভাল ভাবে বন্ধ থাকে।

২# 

Updated Security Patches ঃ আপনারা যে হোস্টিং সাইট থেকে হোস্টিং ক্রয় করছেন তারাই এই কাজ টি করে দেয় তাও সাবধানের মার নেই।নিজে পরিক্ষা করে দেখুন না হলে আপনি নিজেই  Security Patches গুলো আপডেট করে দিন। আপনি জানেন যে ওয়ার্ড প্রেস একটি জনপ্রিয় self-hosted সি এম এস। বিশ্বাস করতে পারবেন না লক্ষ লক্ষ ইউজার এটি ব্যবহার করে। তাই এটি হ্যাক করার জন্যে তো হ্যাকার রা ঘুরবেই ঃপি

#১ 

 Use Strong Passwords ঃ এক নাম্বার টেকনিক এর কথা আমরা সকলেই কিছু কিছু জানি।তা হলো শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা।বড় পাসওয়ার্ড অধিক শক্তিশালী হয়। হ্যাকাররা হাজার হাজার কমন শব্দের মাঝে আপনার পাসওয়ার্ড খোজার চেস্টা করে। এটাকে dictionary attack” বলা হয়। তাই আপনার পাসওয়ার্ড শক্তিশালী করার জন্যে লম্বা আর অক্ষর, নম্বর, এবং চিহ্ন সম্বলিত পাসওয়ার্ড ব্যবহার করুন।

সর্বপরি আপনার সাইট এর ব্যাকআপ রাখতে ভুল করবেন না।
আমার ব্লগ ভিজিট করে জানাবেন কি আমার ব্লগ আপনাদের কাছে কেমন লাগে!
আমার ব্লগ এই খানে ক্লিক করুন
এখন আমি ঘুমাই। আমি আমার পোস্ট এ মজা করব না এটা হয় নাকি। এখন google  এ যান তারপর সার্চ বাক্সের ঠিক মধ্যে ঃপি   Epic Google লিখে সার্চ দেন।যে রেজাল্ট আসচ্ছে তার প্রথম টায় ক্লিক করেন।একটু অপেক্ষা করেন। এখন মাউসটা নড়ান, কি দেখলেন জানাবেন, না জানালে আর মজা করব না।

16 মন্তব্য

  1. আলোর নিশান ভাই আপনার সাইট ঘুরে দেখলাম ‘ ভালো লাগলো কিন্তু আমার বই পেলাম না :p
    ভাই আমার আরো কিছু গল্প ও কবিতা আছে আপনি কি আপনার সাইট এ প্রকাশ করবেন

একটি উত্তর ত্যাগ