যাদের মোবাইলে বাংলা নেই তারা বাংলা ফন্ট ইন্সটল করুন

টিউন শেয়ারিং...facebook যাদের মোবাইলে বাংলা নেই তারা বাংলা ফন্ট ইন্সটল করুনtwitter যাদের মোবাইলে বাংলা নেই তারা বাংলা ফন্ট ইন্সটল করুনgoogle যাদের মোবাইলে বাংলা নেই তারা বাংলা ফন্ট ইন্সটল করুনpinterest যাদের মোবাইলে বাংলা নেই তারা বাংলা ফন্ট ইন্সটল করুনemail যাদের মোবাইলে বাংলা নেই তারা বাংলা ফন্ট ইন্সটল করুন

নমস্কার , সালাম, আদাব – সবাই ভালো আছেন? অনেকের মোবাইল এ বাংলা নেই। বাংলা দেখা যায় না বাংলা সাপোর্ট করে না, বাংলা লিখা দেখা গেলেও সেটা ঝাপসা দেখা যায়। ঠিক মত নিজের মায়ের ভাষায় আপনি ব্লগ গুলো প্রতে পারছেন না প্রতিদিন মিস করছেন অনেক কিছু।

১. প্রথমে SolaimanLipi ফন্টটি ডাউনলোড করে নিন।

২. এরপর আপনার নোকিয়া ফোনের মেমোরি কার্ডটি বের করে কার্ড রিডার দিয়ে কমপিউটারের সাথে সংযুক্ত করুন। রুট ফোল্ডারে “resource” নামে একটা ফোল্ডার তৈরী করুন, এই ফোল্ডারের ভেতরে “fonts” নামে আরেকটি ফোল্ডার বানান।

৩. SolaimanLipi.ttf এই ফাইলটির ৮ টি কপি ঐ ফোল্ডারে সেভ করুন। এরপর তাদের কে নীচের ৮ টি নামে rename করে নিন।

– ncrbiu.ttf
– ncrbru.ttf
– ncrriu.ttf
– ncrrru.ttf
– nosnr60.ttf
– nssb60.ttf
– nstsb60.ttf
– s60zdigi.ttf

৪. এবার মেমোরি কার্ডটি পুনরায় মোবাইলে ব্যবহার করলে দেখতে পাবেন ফন্ট পরিবর্তন হয়ে গেছে।

খেয়াল রাখবেন মোবাইলের ডাটা কেবল কানেক্ট করে এই ফোল্ডার তৈরী করা যাবে না। কারন, ফন্টটা তখন মোবাইলে ব্যবহার হয়। তাই কার্ড রিডার ছাড়া এই কাজটা সম্ভব নয়। আরেকটা কথা বলি যদি ফন্ট বা বাংলা পছন্দ না হয়, তাহলে খালি মেমোরী কার্ড থেকে ঐ resource ফোল্ডারটা মুছে দিন তাহলেই  আবার আগের মতো হয়ে যাবে। এই কাজটা আমার nokia n7০ এ সফলভাবে করতে পেরেছি। আসা করছি আপনিও পারবেন।

About The Author

অনেক ভালবাসি প্রযুক্তিকে, জানি কম বুঝি কম তবুও হেটে চলেছি প্রজুক্তির পথে পথে।

Related posts

13 Comments

  1. টিউনার হ্যাকার

    আগে আই পদ্দতিতে try কর্সিলাম,কাজ হৈনাই…জাই হক,কাল্কে চাইবের কাফে তে আরেক্বার চেস্তা কর্ব,,,পর সংবাদ,বস এর সরির নাকি খারাফ? বিস্তারিত জানায়া বাদিত করিবেন

Leave a Reply

পিসির সমস্যা হাজারো, সমাধান একটি টিউনারপেজ হেল্প লাইন
৯,০০০ অনলাইন গেমস নিয়ে মেতে উঠুন টিউনারপেজ গেমস জোন
Close
ইমেইলের মাঝে প্রতিদিন নতুন পোস্ট লিস্ট

টিউনারপেজের প্রতিদিনের সবগুলো টিউন্স-এর একটি লিস্ট আপনার ইমেইলে পৌঁছে যাবে। তাই এখুনি সাবস্ক্রাইব করুন এবং নিজের ইমেইল আইডি টি অবশ্যই ভেরিফাই করে নিবেন প্রতিদিনের লিস্ট পেতে। ধন্যবাদ।