ওয়ার্ডপ্রেস নাকী ব্লগার, কোনটাতে করবেন আপনার ফ্রি ব্লগ?

15
1098
ওয়ার্ডপ্রেস নাকী ব্লগার, কোনটাতে করবেন আপনার ফ্রি ব্লগ?

রিকন

আমি একজন ফ্রিল্যান্সার। নিজেকে প্রতিদিন আরো নতুন ভাবে আবিষ্কার করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। বাংলাদেশ ফ্রিল্যান্সিং বাজারে একদিন সবার উপরে থাকবে সেই সপ্ন নিয়ে সামনে এগিয়ে যাচ্ছি। ব্লগ লিখতে পছন্দ করি এবং শিখাতে ভালবাসি নতুন ফ্রিল্যান্সারদের।
ওয়ার্ডপ্রেস নাকী ব্লগার, কোনটাতে করবেন আপনার ফ্রি ব্লগ?

প্রিয় পাঠকগণ সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আজ একটা সাধারণ তবে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব।

ওয়ার্ডপ্রেস নাকী ব্লগার, কোনটাতে করবেন আপনার ফ্রি ব্লগ?

আমাদের মধ্যে অনেকেই নতুন ব্লগ তৈরী করার সময় কনফিউস্‌ড হয়ে পড়ি, কোন সাইটে খুলব তা নিয়ে। আমি আজ আপনাদের এর একটা সহজ সমাধান দিব। ফ্রি ব্লগ সাইট তৈরীর জন্য প্রধানত দুইটা সাইটই বেশি ব্যবহার হয়ে থাকে। একটা হল: গুগোলের তৈরী ব্লগস্পট। আর, আরেকটা হল: ওয়ার্ডপ্রেসের তৈরী www.wordpress.com। আর এই দুইটা সাইট নিয়েই যতসব কনফিউশন।

আসুন দেখে নেয়া যাক ওয়ার্ডপ্রেস এবং ব্লগস্পটের সুবিধা এবং অসুবিধা:

ওয়ার্ডপ্রেস:

www.wordpress.com একটি ফ্রি ওয়েব হোস্টিং সাইট। এটা প্রথমে ৮ আগষ্ট ২০০৫ এ বেটা ভার্সনে চালু করা হয়, তারপর একই বছরের ২১ নভেম্বর এই সাইটকে ফাইনালি রিলিজ দেওয়া হয়। এই সাইটে নিজের ফ্রি ব্লগ তৈরী করা খুব সহজ। শুধু সাইটে গিয়ে ফ্রি রেজিষ্ট্রেশন করলেই চলে। এছাড়াও ওয়ার্ডপ্রেসের আরেকটা সার্ভিস আছে যা CMS এর কাজ করে।

ওয়ার্ডপ্রেসের সুবিধা:

# ওয়ার্ডপ্রেসের ফ্রি ব্লগে কাজ করলে আপনি যদি পরবর্তীতে নিজস্ব সাইটে ওয়ার্ডপ্রেস CMS ব্যবহার করলে তা সহজে বুঝতে পাড়বেন।

# ওয়ার্ডপ্রেসের জন্য আপনি বিভিন্ন হাইকোয়ালিটি থীম পাবেন যার মাধ্যমে আপনি একটি দৃষ্টিনন্দন প্রফেশনালমানের সাইট তৈরী করতে পাড়েন।

# এখানে আপনি ছবি, ভিডিও, অডিও সহ বিভিন্ন ধরনের ফাইল আপলোড করে রাখতে পাড়েন।

# এখানে আপনি গুগোল এডসেন্সের এ্যাড ব্যবহার করে বিপুল পরিমান অর্থ আয় করতে পাড়েন।

 

ওয়ার্ডপ্রেসের অসুবিধা:

প্রফেশনালী কাজ করতে গেলে ওয়ার্ডপ্রেস.কম-এ অনেক অসুবিধা পোহাতে হয়। কারন, যারা ব্লগ তৈরী করেন তারা মোটামোটি একটা আয়ের কথা ভেবেই ব্লগ তৈরী করেন। আর, ব্লগে আয়ের ক্ষেত্রে গুগোল এডসেন্সই সবচেয়ে জনপ্রিয়। আর এখানে সমস্যাটাই হল গুগোল এডসেন্স। আসলে, ওয়ার্ডপ্রেস.কম এ গুগোল এডসেন্স পাওয়া অনেক কঠিন একটা বিষয়। এখানে এডসেন্স পেতে হলে দুইটা শর্ত থাকে। প্রথম শর্ত হচ্ছে ব্লগে মাসের পেজ ভিউ ৩০,০০০ হতে হবে যা প্রথম অবস্থায় অত্যন্ত কঠিন একটা কাজ। অন্য শর্তটি হচ্ছে এডসেন্স থেকে প্রাপ্ত আয়ের অর্ধেক ওয়ার্ডপ্রেস কর্তৃপক্ষকে দিতে হবে।

ব্লগস্পট:

www.blogspot.com or www.blogger.com গুগোলের একটি ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস। ব্লগারে আপনি ফ্রি ওয়েবসাইট তৈরী করতে পাড়েন।

ব্লগারের সুবিধা:

# ব্লগারে আপনি ফ্রি ওয়েব সাইট তৈরী করে ভাল এস.ই.ও করতে পাড়লে অনেক ভিজিটর এবং ভাল পি.আর পেতে পাড়েন।

# ভাল ও ইউনিক কন্টেন্ট থাকলে ব্লগার থেকে আপনি সহজে গুগোল এডসেন্স পেতে পাড়েন।

# ব্লগারের জন্য অনেক ভাল এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজ্‌ড থীম পাওয়া যায়।

ওয়ার্ডপ্রেসের মত ব্লগারে এত বেশী অসুবিধা নাই। তাই আপনাদের মধ্যে যারা প্রোফেশনালী ফ্রি ব্লগে কাজ করতে চান তাদের জন্য ব্লগার ব্যবহারের পরামর্শ দিব। আর যারা ওয়ার্ডপ্রেস শেখা এবং ফ্রিতে কয়েকদিন ট্রাই করার জন্য ব্লগ তৈরী করতে চান তারা ব্লগস্পট ছাড়াও ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পাড়েন।

15 মন্তব্য

একটি উত্তর ত্যাগ