Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ?

8
1951

“Werewolf (মায়া নেকড়ে)”

314117 270135636408623 1681133376 n Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ?

Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? আসুন একটু ঝালাই করে নেই !

“Werewolf “ শব্দটি প্রাচীন ইংরেজি শব্দ werewulf থেকে এসেছে । এর প্রথমাংশটি সাধারণত প্রাচীন ইংরেজি শব্দ “wer” হিসেবে শনাক্ত করা গেছে , যার অর্থ দাড়ায় “man” বা মানব ! আর wulf অংশটি “wolf” বা নেকড়ে এটা বলার অপেক্ষা রাখেনা ।
এর বাংলা সহজ অর্থ “নেকড়ে মানব” দাঁড়ালেও , “মায়া নেকড়ে” শব্দটি ‘সুন্দর’ হওয়ার কারনে বাংলা সাহিত্যিকরা এটাকেই বেছে নিয়েছেন ।

writer logo Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ?

মায়া নেকড়ে রূপকথার ভুবনে খুবই জনপ্রিয় , প্রায় সকল নেকড়ে অধ্যুষিত এলাকায় এর প্রচলন রয়েছে । আমাদের দেশে নেকড়ে থাকলে আমরাও হয়ত ছোট বেলায় এর গল্প শুনতে পেতাম । এই রূপকথার প্রচলন হয়েছে মুলত ইউরোপে । মায়া নেকড়ে বলতে বুঝায় এমন একজন ব্যক্তিকে , যে রাতের বেলায় নেকড়ে তে পরিনত হয় এবং মানুষ , জীব-জন্তু হত্যা করে বা মৃতদেহ ভক্ষন করে , আবার দিনের বেলায় মানুষ রূপ ধারন করে । ধারনা করা হয় কিছু মায়া নেকড়েরা তাদের ইচ্ছামতো তাদের রূপ পরিবরতন করতে পারে । এছাড়া মায়া নেকড়েরা কাউকে আঁচড় বা কামড় দিলে সেই ব্যক্তিও মায়া নেকড়েতে পরিনত হয়ে যাবে ! বংশানুক্রমেও বা ‘উত্তরাধিকারসূত্রে’ ও কেউ মায়া নেকড়ে হতে পারে । উপরিউক্ত দুইটি ক্ষেত্রে ( উত্তরাধিকারসূত্রে ও আঘাত প্রাপ্ত) ‘আক্রান্ত’ ব্যক্তি শুধুমাত্র পূর্ণ চাঁদের আলো বা জোৎস্নার সময় নেকড়ে রূপ ধারন করবে ! চাঁদের আলো যতক্ষণ থাকবে , সে ততক্ষন মায়া নেকড়ে থাকবে । সে মায়া নেকড়ে হবে নিজের অজান্তেই এবং মানুষ রূপ ফিরে পাবার পর সে রাতের ঘটনা ভুলে যাবে ! মায়া নেকড়েকে মেরে ফেললে সে আবার তার আগের রূপে (মানুষ রূপে ) ফিরে যাবে এবং তার দেহে তখন আঘাতের কোন চিহ্নই থাকবে না !

আমেরিকার বুনো পশ্চিমে অনেক Rancher রা দাবি করেন তারা মায়া নেকড়েকে তাদের গবাদি পশুকে হত্যা করতে দেখেছেন ! কেউ কেউ আবার গুলি খেয়ে আহত মায়া নেকড়ের পালিয়ে যাবার কথাও শুনিয়েছেন । তবে বাস্তব প্রমান এখন পর্যন্ত পাওয়া যায়নি।

মায়া নেকড়েতে বিশ্বাস প্রায় সারা পৃথিবীতেই আছে সেই প্রাচীন কাল থেকে । তবে এই ধারনা ষোড়শ শতাব্দিতে ফ্রান্সে গেড়ে বসে ।
এমনকি এমন মানুষও আছে যারা নিজেদেরকে নেকড়ে হিসেবে ভাবে ! তাদের এই অবস্থাকে মানসিক ভারসাম্যহীনতা ধরে নেওয়া হয় , এবং একে lycanthropy বলে । lycanthropy শব্দের উদ্ভব আধুনিক ল্যাটিন lycanthropia থেকে যা এসেছে গ্রীক lukathropia থেকে , এর অর্থ ‘lukos’ বা wolf + ‘anthropos’ বা ‘man’ .

কি মনে হচ্ছে ? মায়া নেকড়ে নিয়ে কয়েক বছর আগেই একটা হলিউডের মুভি এসেছিল “The Wolf Man” . এছাড়া জনপ্রিয় মুভি ‘Twilight” , “Underworld” , ”Van Helsing” এগুলো তো রয়েছেই ! ২০০৬ এ জনপ্রিয় গেম “The Sims 2” এর ৫ম Expansion Pack ‘The Sims 2 Pet” এ এর নির্মাতা Maxis মায়া নেকড়ে যোগ করে ! সেখানে পোষা নেকড়ের কামড় খেলে আপনার ‘সিম’ lycanthropy তে আক্রান্ত হবে !

Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ?

Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ?

Werewolf Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ?

এছাড়া ড্রাকুলা বা ভ্যাম্পায়ার(কাল্পনিক মানুষ রূপী রক্ত চোষা বাদুর) এর সাথে নেকড়ে মানবের যোগসাজশ প্রায় সব ভ্যাম্পায়ার
মুভি বা গল্পেই দেখা যায় । বিখ্যাত ‘Drakula” বইটিতে এর লেখক ব্রাম স্স্ট্রোকার ড্রাকুলার নিয়ন্ত্রনে থাকা মায়া নেকড়েদের কথা বলেছেন । ভ্যান হেলসিং মুভিতে বলা হয়েছে ড্রাকুলাকে শুধুমাত্র মায়া নেকড়েই মারতে পারে !

van helsing Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ?

মায়া নেকড়ে কি সত্যি বিদ্যমান ? নাকি শুধুই প্রাচীন লোকগাথার অংশ ? এই প্রশ্নের উত্তর কারো জানা নেই ।

কেমন লাগলো ? এই অসাধারন পোস্টটি ফেসবুকের পৃথিবীর সব অজানা অসংজ্ঞায়িত রহস্য পেজটি থেকে নেওয়া হয়েছে । এরকম আরো কিছু পেতে পেজটি ঘুরে আসতে পারেন icon smile Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ?

সবাইকে ধন্যবাদ পড়ার জন্যে icon smile Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? ভালো থাকবেন icon smile Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ? Werewolf বা মায়া নেকড়ে সম্পর্কে আপনি কি জানেন ?

8 মন্তব্য

একটি উত্তর ত্যাগ