একটি ভিন্ন ধারার ফ্রিল্যান্সিং সাইট সম্পর্কে পরিচয় হয়ে নিন

5
308

ফ্রিল্যান্সিং বলতে আমরা মনে করি  www.odesk.com, www.Freelancer.com, www.scriptlance.com ইত্যাদি সাইটসমূহকে। যেখানে একজন বায়ার নির্দ্দিষ্ট কোন কাজ পোষ্ট করেন। উক্ত কাজে ফ্রিল্যান্সাররা বিড/আবেদন করেন। তন্মধ্যে বায়ার সাধারণতঃ একজনকে নির্বাচিত করেন। কাজ পেতে এসব সাইটে নুতন ফ্রিল্যান্সারদের যথেষ্ট প্রতিযোগিতার মুখোমখি হতে হয়। আজ আমি একটি ভিন্ন ধারার ফ্রিল্যান্সিং সাইট সম্পর্কে পরিচয় করিয়ে দিব, যার নাম www.fiverr.com. সাইটটির বয়স খুব বেশি দিন হয় নি। তবে ইতিমধ্যে সাইটটি যথেষ্ট সুনাম অর্জন করেছে। কয়েক লক্ষ ভিজিটর নিয়ে সাইটটি সগৌরবে এগিয়ে চলেছে। সাইটটির Alexa Rank দেখলেই এর অবস্থান অনুধাবন করা যায়। আজকে যখন আর্টিক্যালটি লিখছি তখন সাইটটির Alexa মাত্র ৩০০।

Thumfivrr একটি ভিন্ন ধারার ফ্রিল্যান্সিং সাইট সম্পর্কে পরিচয় হয়ে নিন একটি ভিন্ন ধারার ফ্রিল্যান্সিং সাইট সম্পর্কে পরিচয় হয়ে নিন

কাজের পদ্ধতিঃ

সাইটটিতে মূলতঃ ফ্রিল্যান্সাররা কোন কাজের অফার দিয়ে থাকে। যার মূল্য (নির্দ্দিষ্ট) $5. এখানে বায়ার আপনার কাজকে খুঁজে নিবে। যেমনঃ ধরুন, আপনি গ্রাফিক্স ডিজাইনে দক্ষ, ভাল Business Card ডিজাইন করতে পারেন। আপনি এভাবে অফার লিখতে পারেন-I will create a simple & professional business card design only $5. অথবা আপনি লিংক বিল্ডিং এর কাজে দক্ষ হলে এভাবে লিখতে পারেন-I will sign up & create 100+ account on various high PR site for $5.

অথবা আপনি যদি Social Networkingএ দক্ষ হন, যদি থাকে ২/৩ হাজার facebook friends, আপনি বায়ারের ওয়েব সাইট প্রমোটের জন্য এভাবে অফার দিতে পারেন- I will promote your website on 2000 friends facebook  page. মজার ব্যাপার হচ্ছে, আপনার কাজ বা সার্ভিস যতবার বিক্রি হবে ততবার পাবেন আপনি নির্ধারিত প্রাপ্য টাকা। প্রতিবার বিক্রয়ের উপর আপনি পাবেন ৪ ডলার আর সাইট কর্তৃপক্ষ নিবে ১ ডলার। অর্থাৎ, আপনার কোন প্রজেক্ট যদি ২০ বার বিক্রি হয় তবে আপনি পাবেন ৮০ ডলার। সাইটটি ভিজিট করে ফ্রিল্যান্সারদের পোষ্ট করা কাজগুলো পর্যবেক্ষণ করলে আরো আইডিয়া পেয়ে যাবেন। সাইটটির ঠিকানা-www.fiverr.com

পেমেন্টঃ

সাইটটি আপাতত শুধুমাত্র পেপাল এর মাধ্যমে পেমেন্ট করে থাকে। বাংলাদেশে এখনও পেপাল চালু না হওয়ায় অনেকেই হয়তো সাইটটিতে কাজ করতে পারবে না। তবে নিজের একটি ভেরিফাইড পেপাল একাউন্ট করতে পারবেন vcc (virtual credit card) দিয়ে। এছারা, www.paypalbd.com এর সাহায্যও নিতে পারেন। এছারা, বাংলাদেশে পেপাল চালু হওয়ার ব্যাপারে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে আইটি নীতি নির্ধারকরা। শোনা যাচ্ছে, খুব শীঘ্রই চালু হবে আমাদের কাংখিত পেপাল।

5 মন্তব্য

একটি উত্তর ত্যাগ