মোবাইল দিয়ে ভিডিও করে সরাসরি সম্প্রচার করুন ফেসবুকে

3
735

আমরা আনেক সময় বিভিন্ন ধরণের অনুষ্ঠান আয়োজন করে থাকি। কিন্তু ইচ্ছা থাকার সত্ত্বেও প্রিয়জনেরা সবাই হয়ত আসতে পারেন না। আবার অনেক সময় আমরা এমন সব মজার মজার ঘটনার সাথে জড়িয়ে যায়, তখন মনে হয় সবাইকে যদি দেখাতে পারতাম। যারা প্রতিনিয়ত এই ধরবের পরিস্তিতির সম্মুখীন হন, তাদের জন্য আমার আজকের এই টিউন।

হ্যাঁ, এবার আপনিও হতে পারবেন একটি অনলাইন টিভি চ্যানেলের গর্ভিত মালিক। আর সেটা প্রকাশ করতে পারবেন ফেসবুক, ব্লগ কিংবা ওয়েবসাইটে। শুধুমাত্র সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে যে কোন অনুষ্ঠান, সেমিনার, মিটিং বা আড্ডাকে সম্পূর্ণ বিনামূল্যে সরাসরি অনলাইনে সম্প্রচার করতে পারবেন। আশা করি টিউনটি পড়ার পরে সবার কাছে বিষয়টি পরিস্কার হয়ে যাবে।

যেভাবে চ্যানেল তৈরি করবেন:

আমাদের প্রথম কাজ হচ্ছে অনলাইলে একটি টিভি চ্যানেল তৈরি করা। চ্যানেল তৈরি করার জন্য সর্বপ্রথম ustream.tv তে নিবন্ধন করতে হবে। এজন্য এখানে ক্লিক করুন  এবং প্রয়োজনীয় তথ্যগুলো দিয়ে “signup” করুন। এবার ইমেল ঠিকানাটি নিশ্চিত করে একাউন্ট সক্রিয় করুন এবং login  করুন। পরবর্তি ধাপে চ্যানেল তৈরি করার জন্য Dashboard থেকে Create Channel অপশনটিতে ক্লিক করুন।

মোবাইল দিয়ে ভিডিও করে সরাসরি সম্প্রচার করুন ফেসবুকে

এবার আপনার চ্যানেলের একটি সুন্দর নাম দিয়ে Create বাটন ক্লিক করুন। এ পর্যায়ে যে পেইজটি আসবে সেখানে আপনার চ্যানেলের Show name, category, channel tags, channel picture, about ইত্যাদি তথ্য দিয়ে Save করুন। সবকিছু ঠিক থাকলে আপনার চ্যানেল তৈরি যাবে এবং আপনি একটি লিংক পেয়ে যাবেন, যেমন: এই চ্যানেলটি দেখে আসতে পারেন । লিংকটি পেতে “Go to Channel” বাটনে ক্লিক করুন।

যেভাবে অনুষ্ঠান সম্প্রচার করবনে:

আমরা ইতিমধ্যেই একটি অনলাইন টিভি চ্যানেল তৈরির কাজ শেষ করেছি। এ পর্যায়ে আমরা আমাদের চ্যানেলে সরাসরি অনুষ্ঠান সম্পচার বা live broadcast করব। ustream.tv তে বেশ কয়েকভাবেই live broadcast করা যায়। এখানে শুধুমাত্র মোবাইল দিয়ে কিভাবে সরাসরি সম্প্রচার করা যায় সেই বিষয়ে আলোচনা করা হবে।

মোবাইল দিয়ে ভিডিও করে সরাসরি সম্প্রচার করুন ফেসবুকে

বর্তমানে iPhone, iPad এবং Android 2.1+ সামর্থিত স্মার্টফোন ও ট্যাবলেট পিসি দিয়ে এই সুবিধা উপভোগ করা যাবে। এজন্য প্রথমে আপনার স্মার্টফোন বা ট্যাবলেট পিসিতে “ustream” নামে একটি Apps ইনস্টল করতে হবে। এনড্রইড ব্যাবহারকারীরা গুগল প্লে থেকে এবং আইফোন ও আইপ্যাড ব্যাবহারকারীরা আইটিউনস থেকে  Apps টি ডাউনলোড করতে পারবেন।

মোবাইল দিয়ে ভিডিও করে সরাসরি সম্প্রচার করুন ফেসবুকে

Apps ইনস্টল করে live broadcast এর জন্য আপনার ডিভাইস থেকে Apps টি Open করুন। এবার Go Live বাটনটিতে ট্যাচ করুন। এপর্যায়ে আপনার ustream.tv ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে login করুন। সঠিক ভাবে login সম্পর্ন হলে আপনি আপনার চ্যানেলে live broadcast করতে পারবেন। এজন্য আপনার মোবাইলে অবশ্যই ইন্টারনেট সংযোগ সক্রিয় থাকতে হবে।  মোবাইল ছাড়াও ওয়েবক্যাম দিয়ে live broadcast করা যবে।

যেভাবে ফেসবুকে সম্প্রচার করবেন:

আপনি আপনার চ্যানেলটি শুধুমাত্র ফেসবুক পেইজের সাথে সংযুক্ত করতে পারবেন। আর এজন্য সর্বপ্রথম এই লিংকটিতে ক্লিক করুন। নিচের মত একটি পেইজ প্রদর্শিত হবে।

মোবাইল দিয়ে ভিডিও করে সরাসরি সম্প্রচার করুন ফেসবুকে

এখান থেকে Get it Now বাটনটি ক্লিক করুন। পরের পেইজ থেকে Add this application to: এর ঘর থেকে আপনি যে পেইজ টি তে আপনার চ্যানেল যোগ করতে চান সেই পেইজটি সিলেক্ট করে ” Add Ustream Live” বাটনে ক্লিক করুন।

মোবাইল দিয়ে ভিডিও করে সরাসরি সম্প্রচার করুন ফেসবুকে

আপনার ফেসবুক পেইজে Ustream Live নামে একটি অপশন যুক্ত হয়ে যাবে। এ পর্যায়ে Ustream Live  অপশনে ক্লিক করুন। এখান থেকে আপনি যে চ্যানেল টি যোগ করতে চান সেই চ্যানেল টির পাশের “Put on Page” বাটনে ক্লিক করুন।

মোবাইল দিয়ে ভিডিও করে সরাসরি সম্প্রচার করুন ফেসবুকে

প্রয়োজনে আপনি ডিজাইন ও লেআউট পরিবর্তন করতে পারবেন। সবশেষে একদম নিচে থেকে “Save” বাটনটি ক্লিক করুন। আপনার পেইজের সাথে চ্যালেনটি যুক্ত হহে যাবে। যেমন: এই পেইজটি দেখে আসুন।  এখান থেকে আপনি আপনার ফেসবুক Friends দেরকে আপনার চ্যানেল পেইজে Invite করতে পারবেন।

মোবাইল দিয়ে ভিডিও করে সরাসরি সম্প্রচার করুন ফেসবুকে

সবকিছু ঠিক থাকলে এখন থেকে আপনি আপনার মোবাইল দিয়ে ভিডিও করে সরাসরি ফেসবুকে সম্প্রচার করতে পারবেন।

সৌজন্যে: http://bartavubon.com/
সবাই ভালো থাকবেন। ধন্যবাদ।

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ