₱ῌ₱ ᶼᴑᵙᶓ ▐▐ Variable Part II [06]

6
583

Variable নিয়ে আমি আবারো একটু কথা বলবো কারণ এটা একেবারে ব্যাসিক, যারা অন্য কোনও ল্যাঙ্গুয়েজ যেমন সি/ জাভা শিখেন নি, তাদের জন্য এটা শেখা খুব জরুরী, তাই আমি খুব ছোট ছোট পর্ব লিখছি নভিসদের জন্য।

 

আগের ক্লাসে আশা করি কিছুটা বুঝতে পেরেছেন, variable এ আপনি যা খুশি রাখতে পারেন, পরে কোড এ সেই ভ্যারিয়েবল ইউস করতে চাইলে আপনি শুধু ভ্যারিয়েবলের নামটা লিখে দিলেই হবে, মান / এতে কি আছে তা লিখতে হবেনা।

 

এখন ধরেন আপনি একটা ভ্যারিয়েবলে ১০ রাখলেন, পরে যদি ভ্যারিয়েবলটা প্রিন্ট করেন, মান কত পাবেন? ১০;
এবার মনে করেন যে আপনার কোড এ কোনও স্টেপ আপনি এমনভাবে লিখেছেন যে ভ্যারিয়েবলের মান চেঞ্জ হয়ে গেল, প্রিন্ট কিন্তু সেটাই হবে। তাই এসব ছোটখাট ব্যাপারগুলো মাথায় রাখবেন।

 

আজকে আমরা দুইটা উদাহরণ দেখবো।

₱ῌ₱ ᶼᴑᵙᶓ ▐▐ Variable Part II [06]

এটা ছিল দুইটা string [combination of characters] কে একসাথে প্রিন্ট করার ওয়ে- দুইটার আউটপুট সেম আসবে। দুইটা আবার একসাথে লিখে রান করাইয়েন না।

২য় ওয়েতে .(ডট) টা হল কনক্যাটেনেট করছে দুইটা string কে।

 

₱ῌ₱ ᶼᴑᵙᶓ ▐▐ Variable Part II [06]

উপরের দুইটার আউটপুট ১। আপনি যেহেতু ভ্যারিয়েবলে কোনও মান এসাইন করেননি,php তে এমন হলে বাই ডিফলট সেই ভ্যারিয়েবলে ০ বসে। তাহলে ভ্যারিয়েবলে এখন আছে ০; পরের লাইনে আমরা এর সাথে ১ যোগ করছি[একে increment বলে]- তারপর সেটা প্রিন্ট করছি; তাই আউটপুট হয়ে গেলো ১।

 

এইতো অনেক কিছু জেনে গেলেন। ভ্যারিয়েবলের উপর আরেকটা লেকচার থাকবে। তার আগে যতটুকু শিখলেন তা ভালোভাবে প্র্যাকটিস করতে থাকুন, ইচ্ছে করলে আমাকে দেখাতেও পারেন।

6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ