***জেনে নিন নোবেল পুরস্কারের ইতিহাস***

6
353
***জেনে নিন নোবেল পুরস্কারের ইতিহাস***

Ezaj Ahmed

আমি হাটিতেছি দূরগম পথে
খুজিতেছি ঠঁাই ,
আসিলাম ঘুরিতে ঘুরিতে
প্রযুকতি দুনিয়ায় ।
***জেনে নিন নোবেল পুরস্কারের ইতিহাস***

***জেনে নিন নোবেল পুরস্কারের ইতিহাস***

 

আজ থেকে একশত বছর আগের কথা, একজন লোক সকালের খবরের কাগজ পড়ছিলেন। হঠাৎ তিনি পেপারের একটি কলাম পড়তে গিয়ে থমকে গেলেন এবং একই সাথে ভয়ও পেলেন। কলামটি ছিল মৃত ব্যক্তিদের তালিকার কলাম। কাগজটি ভুল বশত তার মৃত্যুর খবর ছাপিয়ে দিয়েছে। এটা দেখে তার প্রথম অভিব্যক্তি হল এরকম,’আমি কি বেঁচে আছি না মরে গেছি?’

যখন সে একটু সামলিয়ে উঠলো তখন তার মাথায় চিন্তা এল যে,’আচ্ছা পড়েই দেখা যাক না,লোকেরা আমার ব্যাপারে কে কি বলেছে।’ পেপারে তার মৃত্যুতে বিভিন্ন মানুষের অভিমত নেয়া হয়েছে। তাদের মধ্যে একজন বলেছে,”তিনি ছিলেন ডিনামাইট কিং!” আরেকজন বলেছে,”তিনি ছিলেন মৃত্যুর ব্যবসায়ী”।

লোকটি আসলে ছিলেন ডিনামাইটের আবিষ্কারক এবং তার মালিকানায় বিখ্যাত ইস্পাত নির্মাতা প্রতিষ্ঠান ‘বোফোরস’ এক সময় অন্যতম বৃহৎ অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছিল।

যখন তিনি ”মৃত্যুর ব্যবসায়ী” শব্দটি পড়লেন তখন তিনি নিজেকে একটা প্রশ্ন করলেন,”আমার মৃত্যুর পর মা্নুষ এভাবে আমাকে স্বরন করব!!”তিনি ব্যাপারটা অন্তর থেকে উপলব্ধি করলেন এবং সিদ্ধান্ত নিলেন যে,”না ! আমি চাইনা মানুষ আমাকে শুধু এভাবে মনে রাখুক।” সেদিন থেকে তিনি শান্তির জন্য কাজ করা শুরু করলেন। তার নাম ছিল আলফ্রেড নোবেল এবং আজ তাকে স্বরন করা হয় ”নোবেল পুরস্কারের জনক হিসেবে”!

 

6 মন্তব্য

একটি উত্তর ত্যাগ