আপনার PC কে Rating দিন এবং Performance স্বাভাবিক রাখুন

6
368
আপনার PC কে Rating দিন এবং Performance স্বাভাবিক রাখুন

ওয়াহিদ

আমি খুবই সাধারন একজন মানুষ। প্রযুক্তিকে ভালোবাসি আর প্রতিদিন নতুন নতুন কিছু শেখার চেষ্টা করি। বর্তমানে একটি কোম্পানির Print & Design সেকশনের প্রধান হিসাবে কর্মরত আছি।
আপনার PC কে Rating দিন এবং Performance স্বাভাবিক রাখুন

টিউনারপেজের সকল বন্ধুদের সালাম ও সুভেচ্ছা জানিয়ে আমার দ্বিতীয় পোষ্ট শুরু করছি। অফিসসহ নানা কাজে ব্যস্ত থাকার কারণে খুব একটা সময় করতে পারিনা কিন্তু টিউনারপেজের কাছ খেকে আমি অনেক কিছু শিখেছি এবং এখনও শিখছি তাই প্রতিদান হিসাবে আমি আমার স্বল্প জ্ঞনে যতটুকু জানি সেটাই সবার কাছে তুলে ধরছি। যাইহোক এবার আসল কথায় আসি, অনেকে হয়তো জানেন না Rating কি, একটু বুঝিয়ে বলছি- Rating এর কাজ হচ্ছে আপনার কম্পিউটারের সকল Hardware-এর Performance কে পরিক্ষা করে একটা মান নির্ধারণ করে। অনেকেই হয়ত বলতে পারেন এটা আর এমন কি এটা না করলে কি হবে? এটা না করলে আপনার PC সম্পূর্ণরুপে স্বাধীনভাবে কাজ করতে পারবেনা ফলশ্রুতিতে আপনার পিসির গতি কমে যাবে। অনেক সময় লক্ষ্য করবেন পিসি ফাস্ট করার যতরকম ট্রিকস আছে সবগুলো এপ্লাই করার পরেও পিসি যতটা দ্রুত কাজ করার কথা সেরকম করছে না (অবশ্যে Virus-এর কারণে যদি হয় তাহলে আমার কিছু বলার নেই)। তখন একটু চেক করে দেখুনতো আপনার পিসিতে Rating দেওয়া হয়েছি কিনা। যদি না দেওয়া থাকে তাহলে আমার মত করে নিচের পদ্ধতি অনুসরণ করুন-

প্রথমে My Computer-এ রইট ক্লিক করে Properties-এ যান (শর্টকাট win + pause break). তাহলে নিচের মত Window আসবে। এখানে দেখেন আমার পিসির Rating হচ্ছে 5.9 তো আপনার পিসিতে যদি Rating না দেওয়া থাকে তাহলে ঘরটি ফাঁকা দেখাবে এবং Rating দিতে বলবে। এখন আপনি এখান থেকে Windows Experience Index-এ ক্লিক করুন তাহলে Rating দেওয়ার কাজ শুরু হয়ে যাবে।

আপনার PC কে Rating দিন এবং Performance স্বাভাবিক রাখুন

কিছুটা সময় নিবে এবং মাঝে একবার মনিটরের ডিসপ্লে ফ্ল্যাস করবে। ভয় পাবেন না কাজ শেষ হলে আবার আগের মত হয়ে যাবে এবং নিচের চিত্রের মত আসবে।

 

আপনার PC কে Rating দিন এবং Performance স্বাভাবিক রাখুন

এখানে লক্ষ্য করুন আমার পিসির Processor, Memory(RAM), Graphics, Gaming graphics, Primary hard disk এই সবগুলো Hardware এর Rating দেওয়া হয়েছে। ত হয়ে গেল আপনার পিসির Rating দেওয়া। এখন একটু ট্রাই করে দেখুনতো পিসি আগের চেয়ে ফাস্ট মনে হয় কিনা।

একটি কথা অনেকের পিসি নিজে থেকেই এই রিটিং নিয়ে নেয়, তাই তাদেরকে আর নতুন করে এটা করতে হবে না তারপরেও যদি কেউ দিতে চান তহলে উপরের চিত্রের Re-run the assessment এই অপশনে ক্লিক করুন। আর একটি বিষয় যদি আপনার Graphics Driver ইনস্টোল করা না থাকে তাহলে কিন্তু ঝামেলায় পরবেন সেক্ষেত্রে ড্রাইভারটি সঠিকভাবে ইনস্টোল করে নিন। ত বন্ধুরা আজকের মত বিদায় নিতে হচ্ছে। সবাই ভালো থাকবেন সুস্থ্য খাকবেন এই প্রত্যাশায় আল্লাহহাফেজ।

6 মন্তব্য

  1. আপনার পিসির কনফিগারেশন দেখে মাথায় হাত। আপনারত ১০/১০ পাবার কথা। (রেটং হাইস্ট কত?) :P
    বাই দা ওয়েঃ পোস্টটি ভাল লেগেছে। আগামি পোস্টের অপেক্ষায় রইলাম :D :D

একটি উত্তর ত্যাগ