বাংলাদেশে সাইবার অপরাধ নিয়ে গোলটেবিল……………

4
286

বাংলাদেশে সাইবার অপরাধ নিয়ে গোলটেবিল...............

আশা করি মহান আল্লাহের রহমতে সবাই ভাল আছেন…………………………বাংলাদেশে এই প্রথম সাইবার অপরাধ নিয়ে গোলটেবিল বৈঠক হল…………

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগঠন জার্নি, অগ্রনী ব্যাংক ও ডেইলি এডুকেশন ডটনেটের যৌথ উদ্যোগে ‘সাইবার অপরাধ ও তথ্য নিরাপত্তা’ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সেমিনার অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানে আইনমন্ত্রী ব্যরিস্টার শফিক আহমেদ প্রধান অতিথি ছিলেন। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. খন্দকার বজলুল হক।

এ আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন এবং চলচ্চিত্র বিভাগের বিভাগের চেয়ারম্যান ড. আ জ ম শফিউল আলম ভুঁইয়া। এতে স্বাগত বক্তব্য রাখেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি একেএম ফাহিম মাশরুর।

এ আলোচনায় অংশগ্রহন করেন বিটিআরসির সহ-সভাপতি গিয়াসউদ্দিন আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নোমান উর রশীদ, বিশ্বশিক্ষক সমিতির সভাপতি মাহফুজা খানম, মাছরাঙা টেলিভিশনের সিইও সৈয়দ ফাহিম মুনায়েম এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী।

এ অনুষ্ঠানে আলোচকরা ‘আইসিটি অ্যাক্ট-২০০৬’ আলোকে দ্রুত সাইবার ট্রাইবুনাল গঠনে ও রক্ষণাবেক্ষনের জন্য সরকারের দৃষ্টি আর্কষণ করেন। এ ছাড়াও সাইবার অপরাধ দমনে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী (পুলিশ ও র‌্যাব) ও বিচার বিভাগের কর্মকর্তাদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা উচিত। এর সঙ্গে ডিজিটাল বাংলাদেশের আওতায় সব ধরনের নাগরিক তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন মন্ত্রণালয়, বিটিআরসি ও তথ্যপ্রযুক্তি শিল্পের বিশ্লেষকদের যৌথ পদক্ষেপ গ্রহণের প্রতি গুরুত্বারোপ করেন।

এ সব বিষয়ে সরকারের নীতিনির্ধারক, বিশেষজ্ঞ ও ভুক্তভোগী ছাড়াও সবার আলোচনার মধ্য দিয়ে সমস্যা উত্তরণের একটা দিকনিদের্শনা পেতেই এ সেমিনারের আয়োজন করা হয়।

    

      ভাল থাকুন আর ভালোবাসার মানুষ কে সব সময় ভালোবাসুন

4 মন্তব্য

একটি উত্তর ত্যাগ