গাণিতিক কিছু বিদঘুটে প্রমাণ ( ২=০ [প্রমাণিত] ) – “অমীমাংসীত হেয়ালী”

6
1852
গাণিতিক কিছু বিদঘুটে প্রমাণ ( ২=০ [প্রমাণিত] ) - "অমীমাংসীত হেয়ালী"

অমীমাংসীত হেয়ালী

জিবনটাই একটা হেয়ালী । এর সঠিক সমাধান খুঁজে বের করা যত সহজ ঠিক ততটাই কঠিন । জিবনে চলার পথে যারা এই হেয়ালীকে খন্ড করে ভেঙ্গে পদার্পন করেছে তারাই পেয়েছে সঠিক বাঁচার মানে । আমি এখনও রয়ে গেছি অমীমাংসীত । সমাধান বের করার দায়িত্ব আমার হাতেই ।আমার পথচলার সাথি আমি একাই ।
গাণিতিক কিছু বিদঘুটে প্রমাণ ( ২=০ [প্রমাণিত] ) - "অমীমাংসীত হেয়ালী"

এবার আপনিও সহজেই প্রমাণ করতে পারবেন যে ২=০ !

আমি অমীমাংসীত হেয়ালী,
আমি আপনাদের প্রমাণ করে দেখাব যে ওয়েবসাইটের মত গণিতেও আছে ভূলনিরিবিলিটি ।
এগুলোর বদৌলতে আমরা পাই বিদঘুঁটে কিছু প্রমাণ করার সুযোগ । আজ আমি আপনাদের দেখাব কিভাবে বীজগণিতের কিছু অতি সাধারন নিয়ম পদ্ধতি প্রয়োগ করে সহজেই প্রমাণ করে দেয়া যায় ২ এর মান ০ এর সমান , অর্থাৎ, ২=০ । তাহলে চলুন শুরু করা যাক ।

যেসকল বিষয় আগে থেকে জানা প্রয়োজনঃ

(১) বীজগণিতের সাধারণ বা প্রাথমিক ধারণা ,
(২) বীজগণিতের সরল করার নিয়ম,
(৩) বীজগণিতের Variable সমূহ (মান নির্ণয়ের নিয়ম) ,
আমি আশা করব টিউনেরপেজের সব পাঠক ও লেখক বৃন্দ এই সাধারন নিয়মগুলো জেনে রাখেন ।

মূল কাজঃ

প্রথমে আমরা ধরে একটা অতি সাধারন হিসাব স্মরণ করি । সেটা হল ১=১ হয় । আমাকে নিশ্চয়ই এটাও বলে দিতে হবে না যে এক সমান এক । যদি দিতে হয় তাহলে আমি বলব এই টিউন টি আপনার জন্য নয় ।
এবার অংকের দিকে যাই,

আমরা জানি,

1=1

[ চিরন্তন সত্য কথা ]

বা , 12=12

[উভয়দিকে বর্গ করে ]

বা , 12-12=12-12

[উভয়দিক থেকে ১ বিয়োগ করে ]

বা , (1+1)(1-1)=0

[এই লাইনটা ভালোভাবে দেখুন, বামপক্ষে a2-b2 এর সূত্র প্রয়োগ করে ও ডানদিকে সাধারন বিয়োগ করে ]

বা , 1+1 = 0 / (1-1)

[ বামদিকে ১-১ গুন অবস্থায় আছে, এটিকে ডানদিকে পার করায় চিহ্ন পরিবর্তন হয়ে ভাগ হয়ে গেছে ]

বা । 1+1 = 0 / 0

[ ১-১=০ বসিয়ে ]

বা , 2=0

[এবার ০ দিয়ে ০ কে ভাগ করে ]

এখন মুল কথায় আসি, তৃতীয় লাইন পর্যন্ত খুব সাধারন ভাবেই করা হয়েছে । কিন্তু, তার পরের লাইনে দেখছেন একদিকে এলজাবরার সুত্র এবং অপরদিকে সাধারন পাটীগণিতের বিয়োগ । এটা প্রমাণ করার কাজে সবচেয়ে বেশী উপকারী । তারপরের লাইনে সব ঠিকঠাক থাকলেও পাঁচ নং লাইনে হয়েছে সমস্যা । যে কেউ হলে এখানে “হয়-অথবা” এর নিয়ম নিয়ে আসত । তবে এক্ষেত্রে উত্তর আসতো ২=০; অথবা ০=০ যার দ্বিতীয়টি সঠিক উত্তর । কিন্তু প্রথমটি ধরে এগিয়ে গিয়েই আমরা পেয়েছি এই বিদঘুটে প্রমাণ । কারন একজন হ্যাকারের কাজ হল ভূল নিয়ম ও পথে পরিভ্রমণ করা । আমরাও এখানে গণিতের সাথে এই পদ্ধতিতে কাজ করেছি । তাই প্রমাণ করতে পেরেছি একটি অসম্ভব বিষয় ।

টিউনের শেষে এসে অন্য সবার মত ফেসবুক লাইক বা আমার ব্লগ পরিদর্শন করতে বলবো না । আমি শুধু বলবো আমার জন্য প্রাণভরে দোয়া করতে । কারন সামনের বারের এসএসসি পরীক্ষার্থী আমি । দোয়া করবেন যেন ভালো কিছু অর্জন করতে পারি জিবনের প্রথম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাঁপে ।

আপনাদের সবার দোয়াপ্রার্থী “অমীমাংসীত হেয়ালী”

Unsolved Enigma গাণিতিক কিছু বিদঘুটে প্রমাণ ( ২=০ [প্রমাণিত] ) - "অমীমাংসীত হেয়ালী"

6 মন্তব্য

  1. বানান ভুলের জন্যে দুঃখিত !

    আপনি এখানে 1 এবং 1 কে নিয়েছেন ২টি রাশি হিসেবে , সংখ্যা হিসেবে নয় । লক্ষ্য করুন বীজগনিত এবং সাধারন গনিত এক নয় । বীজগণিতের সুত্র শুধু রাশির ক্ষেত্রে খাটে,যেমনঃ আপনি a2-b2=(a+b)(a-b) প্রয়োগ করলেন , এখানে a এবং b সম্পুর্ন ভিন্ন রাশি হতে হবে অথবা 1 এবং 1 কে দুইটি ভিন্ন রাশি হতে হবে যাদের আবার মান আছে । সেক্ষেত্রে আপনাকে সবার শেষে 1=x এবং 1=y এরকম কোন মান বসাতে হবে । অঙ্ক মজার , কিন্তু এ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করবেন না !

  2. আপনি এখানে 1 এবং 1 কে নিএছেন ২টি রাশি হিসেবে । সঙ্খা হিসেবে নয় । লক্ষ্য করুন বিজগনিত এবং সাধারন গনিত এক নয় । বিজগনিতের সুত্র শুধু রাশির ক্ষেত্রে খাতে ,যেমনঃ আপনি a2-b2=(a+b)(a-b) প্রয়োগ করলেন , এখানে আ এবং বসম্পুরন ভিন্ন রাশি হতে হবে অথবা 1 এবং 1 কে দুইটি ভিন্ন রাশি হতে হবে যাদের আবার মান আছে । সেক্ষেত্রে আপনাকে সবার সেশে 1=x এবং 1=y এরকম কোন মান বসাতে হবে । অঙ্ক মজার , কিন্তু এ নিয়ে ভিব্রান্তি সৃষ্টি করবেন না !

একটি উত্তর ত্যাগ