কিভাবে একটি সুন্দর কাভার লেটার লিখবেন?

8
1425

আমরা সাধারনত আমাদের নিজেদের ব্যক্তিগত কাজে, বিভিন্ন জব অ্যাপলিকেশনে, ফ্রীলেঞ্চ কাজে বিড করার জন্য কাভার লেটার লিখি। একজন সেলসম্যান যেমন ভাল ভাল কথা বলে পণ্য বিক্রি করে ঠিক তেমনি ভাবে কাভার লেটারও আপনার কাজকে বিক্রি করার মাধ্যম। মনে করুন আপনি অনেক ভাল কাজ পারেন তাই একটা ভাল কোম্পানিতে জবের জন্য অ্যাপ্লাই করলেন। কিন্তু আপনার কাভার লেটারে আপনি ভাল ভাবে নিজেকে ফুটিয়ে তুলতে পারলেননা এবং অন্য একজন কিছু না পেরেও নিজেকে এমনভাবে উপস্থাপন করল যে সে অনেক কিছুই পারে। একবার চিন্তা করে দেখুনতো এই কম্পানিতে আপনার জব হবে কিনা? নিশ্চয় চেহারা দেখে কোন কোম্পানি কাওকে জব দেয় না। তাই কাভার লেটারের মাধ্যমেই নিজেকে উপস্থাপন করতে হবে। বর্তমান এই প্রতিজোগিতার যুগে আপনাকে টিকে থাকতে হলে একটি ভাল কাভার লেটারের কোন বিকল্প পথ খোলা নেই। একটি ভাল কাভার লেটারই পারে আপনার কাজ পাওয়ার সম্ভাবনাকে অকেনগুন বারিয়ে দিতে।

কিভাবে একটি সুন্দর কাভার লেটার লিখবেন?

তাহলে আমরা কাভার লেটারেকে নিম্নোক্তভাবে বর্ননা করতে পারি।

কাভার লেটার হল একটি ছোট লেটার যেটার মেধ্যমে আপনি নিজেকে উপস্থাপন করবেন, আপনাকে চেনাতে চেষ্টা করবেন এবং সর্বপরি কাভার লেটারের মাধ্যমে আপনার নিজের যোগ্যতা প্রমান করবেন। মনে করুন আপনি নিজে একটা পণ্য। এই পণ্যটাকে আপনাকেই বিক্রি করতে হবে। বিক্রি করার জন্য অবশ্যই পণ্যটার ভালগুন গুলো আপনাকে ফুটিয়ে তুলতে হবে। কেন কাস্টমার আপনার পণ্যটি কিনবে? কেন এটি সেরা? কাভার লেটারের মাধ্যমে আপনি এই জিনিষগুলোই ফুটিয়ে তুলতে চেষ্টা করবেন।

একটি কাভার লেটারে কি কি জিনিষ থাকে?

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে যে, বুঝলাম কাভার লেটার ভালভাবে নিজেকে চেনানোর একটি মাধ্যম। এটি দিয়ে বায়ারকে ভাল ভাবে আকর্ষণ করা যায়। কিন্তু কাভার লেটারকে কিভাবে সাজালে আমি বায়ারকে আকর্ষণ করতে পারব? তাহলে আসুন আমরা জেনে নিই একটি ভাল কাভার লেটারে কি কি জিনিষ থাকে?

সূচনা পর্বঃ এখানে আপনি নিজের পরিচয় দেবেন এবং আপনি কেন এই কাভার লেটারটি লিখলেন তা বলবেন।

কাভার বডিঃ এখানে আপনার এডুকেশন, আপনার যোগ্যতা, আপনার সামর্থ্য এবং আপনি কিভাবে কাজটি শেষ করবেন তা দিবেন।

শেষের অংশঃ এই অংশে কেন তাঁরা আপনাকে জবে নিবে তা লিখবেন এবং আপনি যে এই কাজের জোগ্য তা বুঝাতে চেষ্টা করবেন। একটি ভাল কাভার লেটার লিখার সময় নিচের জিনিষগুলো মানতে চেষ্টা করুন আসা করি সফল হবেন।

  1. লেটারের শুরুতে Dear Sir/Madam দিয়ে সম্বোধন করুন।
  2. কাভার লেটার শুরু করতে হবে এমন কিছু শব্দ দিয়ে যাতে প্রথমেই বায়ার আপনাকে পছন্দ করে ফেলে।
  3. কাভার লেটারে পজেটিভ ভাষা ব্যবহার করুন যাতে করে বায়ার আপনার প্রতি নমনীয় থাকে।
  4. কেন আপনাকে বায়ার কাজ দিবেন অথবা আপনি যে এই কাজের জন্য সেরা তার কয়েকটা কারন উল্লেখ করুন।
  5. আপনার কিছু ভাল কাজের সেম্পল দিন।
  6. ভাল কোন লোকের সাথে আপনার পরিচয় থাকলে রেফারেঞ্চ হিসেবে তার নাম উল্ল্যখ করুন।
  7. কাভার লেটারের প্রথম ও শেষ পর্যন্ত সামঞ্জস্যতা রাখতে চেষ্টা করুন এবং সব শেষে তাকে ধন্যবাদ দিন।

 

এইতো গেল কিভাবে কি লিখতে হবে কাভার লেটারে। এখন আমরা কয়েকটি উদাহরনের মাধ্যমে বিষয়টি বুঝতে চেষ্টা করব। আপনারা হয়তো অনেক শুনেছেন, আমি অনেক ইন্টারভিউ দিয়েছি কিন্তু আমারতো কোন ইন্টারভিউ কার্ড আসে না? আপনি নিজেকেই প্রশ্ন করেনতো আপনি কাভার লেটারটা লিখতে কতটুকু সময় ব্যয় করেছেন, কতটুকু চিন্তা করেছেন? আপনার প্রতিযোগীতো আর একজন না যে, যা লিখবেন তাই কাজে দিবে। তাই কাভার লেটার লিখতে হবে সময় নিয়ে, চিন্তা করে যাতে করে আপনার কাভার লেটারটি হয়ে উঠে অনন্য। কেননা এই ছোট্ট কাভার লেটারটিই আপনাকে একটি ভাল জব পেতে সাহায্য করবে।

কিভাবে একটি সুন্দর কাভার লেটার লিখবেন?

কয়েকটি কাভার লেটারের উদাহরন দিনঃ

আমি এই অংশটি দুটি ভাগে ভাগ করেছি। নিচে ভাগগুলো দেয়া হল।

  • নতুনরা কিভাবে কাভার লেটার লিখে
  • এবং এক্সপার্টরা কিভাবে কাভার লেটার লিখে।

আসা করি উদাহরনগুলো আপনি আপনার ব্যক্তিগত জীবনে কাজে লাগাবেন। তাহলেই আমার এই প্রচেষ্টা সফল হবে। তাহলে আসুন আমরা কিছু উদাহরন দেখি।

নতুনরা কিভাবে কাভার লেটার লিখে

আপনি হয়তো নতুন চাকুরি খুজছেন, হয়তোবা ফ্রীলেঞ্চিং কাজে বিড করতেছেন। নতুনরা সাধারণত কিছু ভুল করে যেটা বায়ার একদম পছন্দ করে না। তাহলে দেখুন নতুনরা কি ভুল করে তার একটি উদাহরন।

কিভাবে একটি সুন্দর কাভার লেটার লিখবেন?

উপরের কাভার লেটারটিতে কি কি ভুল আছে তা আমরা এখন দেখব। এখানে বলা হয়েছে I had a personal blog and I had done a guest blog at a PR8 site কিন্তু এখানে সাইটটির নাম দেয়া হয় নি। যদি আপনি ব্লগের নামই না দেন তাহলে কিভাবে বায়ার বুঝবে যে আপনি সঠিক। এখানে বায়ার ধরেই নিবে যে আপনি মথ্যা কথা বলছেন। এখানে লেখা আছে যে

I am a native speaker of English

I teach writing at a college in the united states

I have a Master’s degree in linguistics

সাধারণত এই লেখা গুলো লিখবেন না। এই লিখা গুলো লিখলে বায়ার ধরেই নে যে আপনার দুর্বলতা আছে। আরেকটি ভুল হল I made myself a writing samples site over at weebly. আপনি weeblyতে লিখেছেন ভাল কথা। এখানে আপনি শুধু ওয়েবসাইট এর লিঙ্ক দিয়েছেন। কিন্তু আপনার লেখাগুলোর লিঙ্ক দেন নি।

এখন আমরা দেখব এক্সপার্টদের কাভার লেটার।

কিভাবে একটি সুন্দর কাভার লেটার লিখবেন?

 

আসা করি আপনারা আরও সুন্দর সুন্দর কাভার লেটার লিখবেন। আবার অনেক সময় ভাল করে কাভার লেটার লিখেও আপনি কাজ না পেতে পারেন। অনেক সময় আপনার কাজের স্যাম্পল আপনাকে কাজ পেতে সহায়তা করবে, অনেক সময় আপনার এক্সপেরিয়েঞ্চ আপনাকে সহায়তা করবে এবং আরও অনেক কিছু। আজকে এই পর্যন্তই থাক আসা করি ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাইকে।

 

8 মন্তব্য

  1. অনেক ধন্যবাদ | আমি একজন growing freelancer | আপনার কাছ থেকে অনেক কিছু শেখার আছে | দয়া করে যদি আপনার mail address বা skype id দিতেন | যদি আপনার কোনো সমস্সা না থাকে | আমার mail : nahian _is @yahoo .com |

একটি উত্তর ত্যাগ