ডাইনামিক ওয়েবসাইট ডিজাইনঃ পর্ব ৪

9
685

ডাইনামিক ওয়েবসাইট ডিজাইনে আপনাদের সবাইকে স্বাগতম। গত পর্বে আমরা দেখেছি কিভাবে রেজিস্ট্রেশন ফর্ম বানানো যায় এবং কিভাবে ফর্মের ডাটা সার্ভারে পাঠানো যায়। আজকে আমরা দেখব কিভাবে ব্যবহারকারীকে ভেরিফাই করা যায়।

মনে করুন আপনি টিউনার পেজে লগিন করলেন এবং আরও মনে করুন আপনার নাম শরিফ। কখনো কি চিন্তা করেছেন আপনার নাম যে শরিফ এটা টিউনার পেজ কিভাবে জানল। আসলে আমাদের আজকের টিউনটার বিষয়বস্তুই হল টিউনার পেজকে জানানো যে আমার নাম শরিফ।

এখন আমি এখানে একটা ঘটনা উল্লেখ করব এবং আমি এই ঘটনাটি সমাধান করতে চেষ্টা করব। মনে করুন এটা একটা রিয়েল লাইফ উদাহরন ডাইনামিক ওয়েবসাইট এর জন্য।

আপনারা অ্যামাজন অনলাইন স্টোর এর কথা নিশ্চয় শুনেছেন। আপনি যখন অই সাইটে গিয়ে কোন কিছু কিনতে চান তাহলে আপনকে অই সাইটে রেজিস্ট্রেশন করতে হয়। রেজিস্ট্রেশন করে আপনি একটা বই কিনলেন ওয়েবসাইট ডিজাইনের উপর। আপনি যে ওয়েবসাইট ডিজাইন এর উপর বই কিনলেন এই তথ্য অ্যামাজন এর কাছে জমা থাকে। এরপর আপনি যখন পরবর্তীতে অই সাইটে লগিন করেন কোন কিছু কেনার জন্য তাঁরা আপনাকে ওয়েবসাইট ডিজাইন এর উপর বই দেখাবে।

এখন আরেকটি ঘটনা বলব। আমরা সবাই যখন কোন ওয়েবসাইট এ লগিন করতে যাই তখন আমাদের ব্রাউজার (মজিলা অথবা ক্রোম) আমাদেরকে বলে যে আমরা পাসওয়ার্ড সেভ করব কিনা। এবং পরবর্তিতে আমরা যখন লগিন করতে যাই আমদের ব্রাউজার অটোমেটিকেলি আমদের পাসওয়ার্ড সেট করে দেয়।

ইন্টারনেট বা আপনার ব্রাউজার কখনো জানবে না যে কে বা কারা কোন ওয়েবসাইটে লগিন অথবা লগাউট করেছে। আমাদের কাজ হল ব্রাউজারকে জানিয়ে দেয়া। এই দুটো ঘটনা আমরা সমাধান করব পিএইচপি সেশন এবং কুকি দিয়ে।

পিএইচপি সেশন

আপনি টিউনার পেজে লগিন করলেন এবং কাজ শেষ করে লগাউট করলেন। একজন ইউজারের এই কাজ করার মধ্যবর্তী সময়টাকে আমরা এক একটি সেশন হিসেবে ধরব। তাহলে আপনি যখন লগিন করলেন তখন সেশন  শুরু হবে আর যখন লগ আউট হলেন তখন সেশন শেষ হবে। এভাবেই আসলে পিএইচপি সেশন কাজ করে। পিএইচপি সেশন ব্যবহার করে আপনি ইউজার এর যে কোন তথ্য সার্ভারে জমা করে রাখতে পারেন। তাহলে কি দাঁড়াল যে একটি সেশনে থাকবে সেশন শুরু অর্থাৎ সেশন স্টার্ট, সেশন বডি (যেখানে সেশনের কাজ গুলো করবেন) এবং সেশন শেষ মানে লগ আউট এর সময়।  তাহলে শুরু করা যাক। পিএইচপিতে সেশন শুরু করা হয় session_start(); এই ফাংশনটি দিয়ে। একটি পেজ এর এইচটিএমএল শুরু হওয়ার আগে অর্থাৎ পেজের শুরুতে সেশন স্টার্ট করতে হয়। নিচে দেখুন কিভাবে আমি এইচটিএমএল এর শুরুতে সেশন স্টার্ট করলাম।

<?php

session_start();

?>

<html>

<head>

<title>PHP Session</title>

</head>

// সেশন বডি

<body>

</body>

</html>

আমাদের সেশন স্টার্ট হয়ে গেল। নিচের চিত্রটি দেখুন এখানে একজন ইউজার লগিন করতেছে ইউজার নেম এবং ইমেইল দিয়ে।

ডাইনামিক ওয়েবসাইট ডিজাইনঃ পর্ব ৪

আমরা এই ইউজার নেমটা নিয়ে একটা সেশন তৈরি করব। এই ইউজার নেমটাকে সেশন ফাংশনের মধ্য রাখব এবং ইউজার এর কাজ শেষ হয়ে গেলে ইউসারের সেশনটা ধ্বংস করে দেব। এখন নিচের কোডটা খেয়াল করুন

<?php

session_start();

?>

<html>

 

<title>PHP Session</title>

 

<body>

<?php

$_SESSION[‘user_name’]=”শরিফ”;

$name=$_SESSION[‘user_name’];

echo $name;

?>

</body>

</html>

 

উপরের অংশে আমি প্রথমে সেশন স্টার্ট করছি তারপর বডিতে ইউজার নেম টাকে সেশন এর মধ্য রাখলাম। এখন যে যে পেজে আমার ইউজার নেমটা দরকার হবে সে সে পেজে আমি সেশন স্টার্ট করব তাহলে সেই পেজ ইউজার নেম শরিফকে পেয়ে যাবে। ইউজার যখন লগ আউট এ ক্লিক করবে তখন আমি সেশনটাকে ধংশ করে দেব। নিচের কোডটা লিখে আমরা সেশন ধ্বংস করব।

session_destroy();

আমরা যখন সেশন ধ্বংস করে দেব তখন আমাদেরকে নতুন করে আবার লগিন করতে হবে। আজকে এই পর্যন্তই থাক। আগামিতে আমরা সেশনকে কাজে লাগিয়ে কিভাবে লগিন এবং লগ আউটকে নয়ন্ত্রন করা যায় তা দেখব। আশা করি ততদিন আপনারা ভাল থাকবেন।

9 মন্তব্য

একটি উত্তর ত্যাগ