হরলিক্সের নামে বাচ্চাদের আমরা কি খাওয়াচ্ছি?? সবার মাঝে ছড়িয়ে দিন এই আওয়াজ

65
1251
হরলিক্সের নামে বাচ্চাদের আমরা কি খাওয়াচ্ছি?? সবার মাঝে ছড়িয়ে দিন এই আওয়াজ

তনিমা হামিদ (নিশু)

কিছু শিখতে চাই, কিছু শিখাতে চাই। তাই আজ আমি এই তোমাদের সাথে........
হরলিক্সের নামে বাচ্চাদের আমরা কি খাওয়াচ্ছি?? সবার মাঝে ছড়িয়ে দিন এই আওয়াজ

ফেসবুক গুঁতানোর সময় একটু আগে আমার সামনে লেখটা চলে আসে!! পড়ার পর আমি পুরাই অবাক হয়ে গিয়েছি। আর যেহেতু এটা বাচ্চাদের বিষয় এবং মূল লেখকের অনুমতি ও রয়েছে অন্য কোথাও প্রকাশ করার তাই পোষ্ট না করে পারলাম নাহ।

কারণ আমাদের এই টিউনার পেজেও রয়েছে প্রতিদিন অসংখ্য ভিজিটর। যাদের মধ্যে রয়েছে অনেক শিশুর বাবা-মা, ভাই-বোন! তাই তাদের জানানোর জন্যই টিপির “হেলথ কেয়ার” বিভাগে পোষ্ট টি দিলাম।

horlicks পুরনো টিউন এডিটর হরলিক্সের নামে বাচ্চাদের আমরা কি খাওয়াচ্ছি?? সবার মাঝে ছড়িয়ে দিন এই আওয়াজ

সকাল বেলা উঠেই পেপার পড়ার অভ্যেস আর তার সাথে চা না হলে তো পেপার পড়া জমেই না। পেপার উল্টোতেই আমার চোখ কপাল উপরে উঠল, কাশতে কাশতে চা আমার সারা শরীরে পড়ে গেল। মা আমাকে নোটিশ করে বলল

“ ভূত দেখেছ নাকি পেপারে”

আমি বললাম, “মা এটা তো ভূতের বাপ, ইহা সবাই দেখে, এই ভূত এখন মানুষ হয়ে গেছে, কেউ বোঝে, কেউ বোঝে না, আবার কেউ বুঝে এই ভূতকে মানুষের মত মানুষ বানানোর চেষ্টা করে”

 

যা হোক এবার মূল প্রসঙ্গে আসা যাক,

একটি বহুল প্রচলিত দৈনিক পত্রিকার এক পৃষ্ঠা জুড়ে একটি অ্যাড।

 

“২ গ্লাস হরলিক্স = ৬৬৬ গ্রাম ইলিশ মাছের সমান আয়রন”

“বেড়ে ওঠার ডোজ

রোজ রোজ”

“হরলিক্স তো রেগুলার খাবার কেন আপনি দিচ্ছেন না”

 

 

হতভম্ব হয়ে কিছুক্ষন চিন্তা করলাম, আচ্ছা এ ধরনের অ্যাড কি হরলিক্স আবিস্কারের দেশ ব্রিটেনে দেওয়া হয়।যা হওক এই বিষয়ে আলোচনা একটু পরে করব।আগে মূল বিষয়টা যানা প্রয়োজন।

 

আপনি যদি রেগলার প্রিন্ট মিডিয়া অথবা ইলেক্ট্রিক মিডিয়ার অ্যাডগুলো দেখে থাকেন তাহলে দেখবেন আপনি যাই খাবেন অথবা মাখবেন তার মধ্যেই ভিটামিন অথবা মিনারেল রয়েছে অথবা দুটো এক সঙ্গেই আছে। অ্যাডগুলো দেখে আপনার মনে হতে পারে ভিটামিন এবং মিনারেল খুবি দুর্লভ বস্তু এবং আপনাকে ভিটামিন এবং মিনারেল বিশাল পরিমানে ফুড সাপ্লিমেন্ট (খাবারের সম্পূরক)আকারে নিতে হবে।

চলুন ভিটামিন এবং মিনারেল সম্পর্কে কিছুটা জানা যাক।

horlicks old পুরনো টিউন এডিটর হরলিক্সের নামে বাচ্চাদের আমরা কি খাওয়াচ্ছি?? সবার মাঝে ছড়িয়ে দিন এই আওয়াজ

ভিটামিন


 

ভিটামিন হচ্ছে জৈবিক পদার্থ যা মানুষের জন্য খুব কম পরিমানে প্রয়োজন হয় শরীরের নির্দিষ্ট কিছু কোষীর কাজ সম্পাদনের জন্য। মানুষের দেহ ভিটামিন তৈরী করতে পারে না, সুসাস্থের জন্য ভিটামিনগুলোকে আমাদের প্রতিদিনের খাবারের সাথে নিতে হয়।

 

মিনারেল


 

মিনারেল হচ্ছে অজৈবিক যা মানুষের দেহের গঠনমূলক পদার্থ, এটি এনজাইম এর বিশ্লেষনে সহকারি হিসেবে কাজ করে, স্নায়ুর সঞ্ছালনে সাহায্য করে, অম্ল এবং ক্ষারকের সাম্যবস্থা রক্ষা করে । মানুষের দেহ মিনারেল তৈরী করতে পারে না, প্রত্যেকটি মিনারেল প্রতিদিন খাবারের সাথে একটি নির্দিষ্ট পরিমানে নিতে হয়।

 

FDA(Food & Drug Administration-America) নির্দেশনা


 

“There are many good reasons to consider taking vitamin supplements, such as over-the-counter multivitamins. According to the American Academy of Family Physicians (AAFP), a doctor may recommend that you take them:

  •  for certain health problems
  •  if you eat a vegetarian or vegan diet
  •  if you are pregnant or breastfeeding

supplements may be useful when they fill a specific identified nutrient gap that cannot or is not otherwise being met by individual’s intake of food.”

 

অর্থাৎ, ভিটামিগুলো সাপ্লিমেন্ট আকারে উপরে উল্লেখিত কন্ডিশনে উপকারি হতে পারে কিন্তু এর উপকারিতা প্রমানিত নয়। আর নরমাল কন্ডিশনে তো নেয়ার প্রশ্নই আসে না।

 

আরো ভয়ংকর তথ্য আছেঃ


 

“As is the case with all dietary supplements, the decision to use supplemental vitamins should not be taken lightly, says Vasilios Frankos, Ph.D., Director of FDA’s Division of Dietary Supplement Programs”.

 

যদি ভিটামিগুলো প্রয়োজনের অতিরিক্ত নেওয়া তাহলে এটা প্রমানিত যে আপনার নিম্ন বর্নিত সমস্যাগুলো হতে পারেঃ

 

Fat-soluble Vitamins


 

  •  A (retinol, retinal, retinoic acid): Nausea, vomiting, headache, dizziness, blurred vision, clumsiness, birth defects, liver problems, possible risk of osteoporosis. You may be at greater risk of these effects if you drink high amounts of alcohol or you have liver problems, high cholesterol levels or don’t get enough protein.
  •  D (calciferol): Nausea, vomiting, poor appetite, constipation, weakness, weight loss, confusion, heart rhythm problems, deposits of calcium and phosphate in soft tissues. If you take blood thinners, talk to your doctor before taking vitamin E or vitamin K pills.

 

Water-soluble Vitamins


 

• B-3 (niacin): flushing, redness of the skin, upset stomach.

• B-6 (pyridoxine, pyridoxal, and pyridoxamine): Nerve damage to the limbs, which may cause numbness, trouble walking, and pain.

• C (ascorbic acid): Upset stomach, kidney stones, increased iron absorption.

• Folic Acid (folate): High levels may, especially in older adults, hide signs of B-12 deficiency, a condition that can cause nerve damage.

 

আপনার যকৃৎ নষ্ট হয়ে যাওয়া থেকে শুরু করে, প্যারালাইজড, হার্ট এর সমস্যা হতে পারে।

 

হরলিক্স কি?


 

বাংলাদেশে যে হরলিক্সটি পাওয়া যায় সেটি হচ্ছে ফুড ফরটিফাইড। পাওডার দুধ, গম এবং বার্লির সংমিশ্রনে তৈরী হরলিক্সে বাহির থেকে ভিটামিন এবং মিনারেল অ্যাড করা হয়েছে ফুড সাপ্লিমেন্ট হিসেবে। হরলিক্স প্রস্তুকারি কোম্পানি হচ্ছে GlaxoSmithKline(GSK)।

 

“২ গ্লাস হরলিক্স = ৬৬৬ গ্রাম ইলিশ মাছের সমান আয়রন”

“বেড়ে ওঠার ডোজ

রোজ রোজ”

“হরলিক্স তো রেগুলার খাবার”

 

যেই ভিটামিন এবং মিনারেলগুলো উপকারি কিনা নিশ্চত নয় বরং অতিরিক্ত নেওয়ার কারনে সমস্যা হতে পারে সেগুলো আজ মানুষের সামনে অত্যন্ত আকর্ষনীয় কায়দায় ভুল তথ্য দিয়ে মানুষের সামনে তুলে ধরা হচ্ছে।

“বেড়ে ওঠার ডোজ

রোজ রোজ”

কতটুকু ভয়ংকর এই অ্যাডটি। ফুড সাপ্লিমেন্টগুলোর যেখানে কার্যকারিতা প্রশ্নবিদ্ধ সেখানে এগুলোকে রেগুলার খাবার আর ডোজ(কার্যকরি পরিমান) হিসেবে পরিচিত করানো হচ্ছে।

 

হরলিক্স আবিস্কারের দেশ ব্রিটেনের অ্যাডগুলো দেখলামঃ


 

“Horlicks doesn’t just taste great; one mug contains 12 essential vitamins and minerals and is a rich source of Vitamin D – an essential aid to calcium absorption”.

 

“Horlicks contains a wide range of vitamins and minerals. Dr Frankie Phillips – an independent Nutrition Consultant and Registered Dietician – gives you the good news about how these vitamins and minerals are essential for wellbeing.

 

We all need a variety of essential vitamins and minerals to carry out important roles to keep us well”. 

 

অ্যাডগুলোতে কোথাও লেখা নেই

“বেড়ে ওঠার ডোজ”

“Stronger, Taller, Sharper”

“২ গ্লাস হরলিক্স = ৬৬৬ গ্রাম ইলিশ মাছের সমান আয়রন”

এই অ্যাডগুলো তারা সাবকন্টিনেন্ট ছাড়া অন্য কোথাও দেয় না। কারন তারা সেই দেশে নিষিদ্ধ হয়ে যাবে।

 

আরো চমকপ্রদ তথ্য আছে।

২০০৪ সালে ডেনমার্কে হরলিক্স নিষিদ্ধ করা হয় অতিরিক্ত ভিটামিন এবং মিনারেল ব্যবহারের কারনে।

 

UK-তে “Stronger, Taller, Sharper”এই অ্যাডটি নিষিদ্ধ করা হয় ২০০৮ সালে তাও বাংলাদেশী টেলিভিশন এনটিভি এটি প্রচার করেছিল।

আরো মজার বিষয় হল ইউকের হরলিক্সটি ফুড ফরটিফাইড নয়। মানে এতে অতিরিক্ত কোন ভিটামিন অথবা মিনারেল অ্যাড করা হয়নি।

2003071000120302 পুরনো টিউন এডিটর হরলিক্সের নামে বাচ্চাদের আমরা কি খাওয়াচ্ছি?? সবার মাঝে ছড়িয়ে দিন এই আওয়াজ

Stronger, Taller, Sharper এখন প্রমানিত?


 

“এটা প্রমানিত যে হরলিক্স বাচ্চাদের আরো Stronger, Taller, Sharper করে”

 

প্রথমে নিজকে প্রশ্ন করলাম এই research ইন্ডিয়াতে কেন হোল, ইউকেতে কেন হল না।

ইন্ডিয়া হচ্ছে সেই দেশ যারা সমগ্র পৃথিবীর ৭৫ ভাগ ভেজাল ঔষধ পৃথিবীতে রপ্তানি করে। যাদের ফুড এবং ড্রাগ পলিসি সবচেয়ে দুর্বল।

এটা এমনি একটি research যা GlaxoSmithKline ইন্ডিয়া আর বাংলাদেশে ব্যবহার করে তাদের ইউকের ওয়েবসাইটে এ রকম কোন তথ্য নাই।

 

দুই দেশ দুই নীতি?


 

Pharmacy-তে একটি টার্ম কমন ব্যবহার করা হয় Slow poisoning এটা অনেকটা Arsenicosis এর মত মানে আপনি পানির সাথে বিষ খাচ্ছেন কিন্তু তৎক্ষনাত বুঝবেন না ।বুঝবেন ৫-১০ বৎসর পরে। নাহ আমি খাবারের বিষের কথা বলছি না এটি হচ্ছে চিন্তার পচন।মানুষকে চিন্তা খাওয়াতে পারলে সে সব খায়।

 

আমার এখনও মনে আছে আমাদের বাপ-দাদাদের সময় সফট ড্রিংসগুলো অতিথি আপ্যায়ন এর মধ্যে সীমাবদ্ধ ছিল কিন্তু আমাদের জেনারেশন সেইটাকে রেগুলার পানীয় হিসেবে গ্রহন করল। তারা মদকে ধরল সেলিব্রশনের একটি উপায় হিসাবে।আমাদের পরবর্তি জেনারেশন হয়তবা used to হয়ে যাবে।

বিউটি প্রডাক্ট ফেয়ার এন্ড লাভলীকে দেখে এক সময় আমরা গালি দিতাম। কিন্তু সেই ফেয়ার এন্ড লাভলী এখন “ফেয়ার এন্ড লাভলী এন্ড ফেয়ার লাভলি” হয়ে গেছে। এবং বাজারে এখন বিউটি প্রডাক্ট ছাড়া আসলে অন্য প্রডাক্ট পাওয়া খুবি ভার।

হরলিক্স এক গ্লাস থেকে দুই গ্লাস হয়ে গেছে।

পারফিউম আর ডিওড্রেন্ট এর অ্যাড দেখলে তো গলায় ফাসি দিতে ইচ্ছে করে।

 

একটা সময় পৃথিবাকে ব্রিটিশরা colonization মাধ্যমে চালাত। সেই colonization হয়তবা শেষ হয়ে গেছে। কিন্তু আমাদের চিন্তাকে যে colonized করে ফেলছে সেটা কী আমরা বুঝি?

HORLICKS 485815f পুরনো টিউন এডিটর হরলিক্সের নামে বাচ্চাদের আমরা কি খাওয়াচ্ছি?? সবার মাঝে ছড়িয়ে দিন এই আওয়াজ

Reference


  1. http://www.fda.gov/consumer/update/vitamins111907.html 2. http://www.gsk.com.bd/products/ 3. http://www.horlicks.co.uk/health/ 4. http://www.guardian.co.uk/world/2011/may/24/denmark-bans-marmite 5. http://news.bbc.co.uk/2/hi/uk_news/7683259.stm   মূল লেখা::::

http://www.somewhereinblog.net/blog/shatil87/29599999 মেহেদী মুর্তজা বি. ফার্ম. ইস্ট ওয়েস্ট ইউনিভারসিটি https://www.facebook.com/notes/mehedi-murtoza

সবাই সাথে থাকুন, পাশেই থাকুন।

 
 

65 মন্তব্য

  1. Tonima.. apnar Horlicks bisoyok post ta deklam. Valo laglo.R..ektu information dele valo lagto indian GMP, CGMP, FDA er tulona mulok alochona. Ar corruption via advertisement in third world.. ha vejal important topic chilo.. ektu company gulo k tulodhona kora uchit chilo.. preservative level nea alochona hole valo hoto karon it causes cancer.Indiar obosta aro kharap .Ami besi din blogging suru korini.Notun tobe kbir kothai ” khudro holeo tuccho noi” amar blogsomoy pele check kore neben abar o bolchi sobe suru korechi. likte amar valo lage na kintu ami information gather korte vison valobasi tai amar mone hoi amake apnar. onek boro comment lekhe fellam jai hok suveccha thaklo dosomi bijoyar ebong khusir eid er.

  2. খুবই সুন্দর পোস্ট। জানতে পারলাম অনেক না জানা কথা। বয়সের গোন্ডি পেরিয়ে এখন আামি যৌবনে একারণে অনেকদিন হরলিক্স খাই না। তবে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সঠিক সিন্ধান্ত নিতে সাহায্য করবে আপনার এই পোস্টটি। –ধ ন্য বা দ–

একটি উত্তর ত্যাগ