আপনি কি ছাত্রাবাসে থাকেন ?? তাহলে আপনি কতটা স্মার্ট ? কিভাবে স্মার্ট হবেন ? পর্ব-1

8
1177
আপনি কি ছাত্রাবাসে থাকেন ?? তাহলে আপনি কতটা স্মার্ট ? কিভাবে স্মার্ট হবেন ? পর্ব-1

জামিল হোসেন সিজান

_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-
m bad for bad people,I am good for honest people.
I love poor people and poor baby.
_-_-_-_-_-_-_-_-_-_-_-_-_-
আমি ভালোর জন্যখুবই ভাল এবং খারাপের জন্য খুবই খারাপ.আমি গরীব শিশু ও গরীব মানুষদের খুব ভালবাসী..সুতরাং সাবধান.....
আপনি কি ছাত্রাবাসে থাকেন ?? তাহলে আপনি কতটা স্মার্ট ? কিভাবে স্মার্ট হবেন ? পর্ব-1

আপনি কি ছাত্রাবাসে থাকেন ?? তাহলে আপনি কতটা স্মার্ট ? কিভাবে স্মার্ট হবেন ?

আমাদের ছাত্র জীবনে বেশির ভাগ সময় বাইরে থাকতে হয় । আর সেই জায়গাটির নাম ছাত্রাবাস । এখানে আপনার সামান্য ভুলের চলাফেরার জন্য আপনার পরিবার ও আপনার জীবনের অনেক ক্ষতি সাধন করতে পারে ।

আপনার সামান্য ভুলের চলাফেরার জন্য কিভাবে আপনাকে ও আপনার পরিবার কে ক্ষতি করতে পারে ? চলুন দেখি ।

আপনি কি ছাত্রাবাসে থাকেন ?? তাহলে আপনি কতটা স্মার্ট ? কিভাবে স্মার্ট হবেন ? পর্ব-1

  • যখন আপনি ছাত্রাবাসে থাকবেন ।
  1. বাইরের ভাজা পোড়া কোন খাবার ই খাবার খাবেন না ।
  2. অনেক সময় ছাত্রাবাসে খাবার চুরি হয়ে থাকে,সে ক্ষেত্রে আপনি বাইরে খেতে যাবেন না,কারন হোটেল এর খাবার অনেক নিম্ন মানের,যা আপনার পেটের আলসার করে দিতে পারে । এই ক্ষেত্রে আপনাকে একটু কষ্ট করে আপনার ছাত্রাবাসের ভিতরে কুকারে খিচুরি রান্না করে খেতে পারেন । খিচুরি রান্না করতে বেশি সময় লাগবে না । একটু ডাল,একটু আদা,সামান্য গরম মসলা দিয়ে কুকারে বসিয়ে দতে পারবেন ।
  3. বাইরে কোথাও ঘরতে গেলে,সাথে খুব বেশি টাকা নিয়ে যাবেন না । নাহলে দেখা যাবে আপনার অনেক টাকা শেষ হয়ে যেতে পারে ।
  4. অপরিচিত কেউ আপনাকে কিছু দিলেই,তা হাতে নিয়ে পরে ফেলে দিবেন,সেটা খাবেন না,কারন অপরিচিত আপনার বন্ধুর বন্ধু হতে পারে । আর বন্ধুর বন্ধু না হলে আগের মতই করবেন ।
  5. কোন বান্ধবী থাকলে ছাত্রাবাসে কখন আনবেন না,নাহলে আপনাকে অনেক মানুষ খারাপ ভাবতে পারে,যদিও এখন কোন ছাত্রাবাসে এটার অনুমতি নাই ।
  6. গভির রাত্রী পর্যন্ত জাগবেন না । সকাল সকাল উঠবেন । সকালে একটু বাইরে হাটবেন । এতে আপনার শরীর ভাল থাকবে । আপনি পড়াশুনায় ভাল মন দিতে পারবেন ।
  7. বোতলের পানি পান করবেন না । এটা বেশির ভাগ ছাত্রাবাসে দেখা যায়,যে সবাই বোতলে পানি পান করে থাকেন এটা ঠিক না ,কারন বোতলের পানি নষ্ট হয়ে যায়,বোতলের গায়ে অনেক আয়রন জমা গয়ে থাকে জা পেটের জন্য অনেক খারাপ হতে পারে । এই জন্য আপনাকে মাটির কলস বা মাটির সরায় কিনে নিতে পারেন,মাটির কলস এ পানি ভালই খাকে । আয়রন নিচে জমা থাকে । যা খুব বেশি ক্ষতি করতে পারবে না । কারন নিচের তলার পানি চলে আসে না ।
  8. ধরেন আপনার মাসে খাবার খরচ – 2000 টাকা, হাত খরচ 500 টাকা,আনষাংগিক খরচ 1000 টাকা । একন আপনাকে চেষ্টা করতে হবে যে আপনি কিভাবে এটি খরচ করতেছেন । অতিরিক্ত খরচ করলে আপনি বিপদে পরতে পারেন । তাই আপনাকে প্রতিটি পদক্ষেপ সাবধানে এগুতে হবে ।
  9. প্রতি মাসে কি কি খরচ করবেন তার একটি খচরা করে নিবেন । তাহলে আপনার জন্য 3500 টাকাতে মাস চালাতে প্রবলেম হবেনা ।
  10. একটি রুটিন করে নিবেন কখন কি কি করবেন আর সেই ভাবে কাজ করবেন । নাহলে আপনাকে পরে ধরা খেতে হবে । আপনাকে এটা বুঝতে হবে যে এটা ছাত্রাবাস  জীবন । এখানে সব কিছুই অন্য রকম ।
  11. প্রতি মাসে আপনার ছাত্রাবাসের ভাড়া দেওয়ার চেষ্টা করবেন আর নাহলে আপনাকে ছাত্রাবাসের মালিক খারাপ ভাবতে পারে । পরে দেখা যাবে যে আপনাকে ছাত্রাবাস থেকে বের করে দিচ্ছে,তখন করার কিছুই থাকবেনা ।
  12. হাতে সময় থাকলে টিউশনি বা ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারেন । তবে বেশি করবেন না না । নাহলে আপনার টাকার উপরে হিরোইন এর মত নেষা হয়ে যেতে পারে । তাই সাবধান । আপনি যতটা পারবেন সেই টিউশনি বা ফ্রিল্যান্সিং এর  টাকা দিয়ে আপনার মাসের খরচ চালানো এবং পরিবারের উপরে টাকার চাপ কমানো ।
  13. দামি মোবাইল কখন কিনবেন না । নরমাল নেট চালানো যায় সেই গুনোল কিনতে পারেন । দামি মোবাইল চুরি ও বিলসিতার অংশ হয়ে যেতে পারে ।
  14. ছাত্রাবাসে কখন অতিরিক্ত বন্ধু এন আড্ডা বাজি করবেন না । নাহলে আপনি ছাত্রাবাস এর মালিক এর কাছে খারাপ হয়ে যাবেন । আর বেশি আড্ডা বাজির পরিনাম খুবই ভয়ানক হতে পারে ।

 

এখন এই গুলণ যদি না মানে তাহলে আপনি অনেক অসুবিধার মাঝে পরে যেতে পারেন । যেমন নানা রকম অসুখ । এবং বাবা মা ও পরিবারের কাছেও অনেক ছোট হয়ে যেতে পারেন । তাই সাবধান । এটা কিন্তু ছাত্রাবাস এর জীবন ।

সবাই ভাল থাকবেন ।

 

আপনি কি ছাত্রাবাসে থাকেন ?? তাহলে আপনি কতটা স্মার্ট ? কিভাবে স্মার্ট হবেন ? পর্ব-২  তে আরো অনেক কিছু নিয়ে আলোচনা করব । আশা করি সাথেই থাকবেন ।…………………………………….এটা মোট 10 পর্বের প্রতিবেদন হবে । সাথে থাকুন । ডি । এই গুলোন আমার অভিজ্ঞতা থেকে বলতেছি । ডি

 

8 মন্তব্য

একটি উত্তর ত্যাগ