কম্পিউটার সংক্রান্ত যে কাজই পারেন সেটি বিক্রি করে উপার্জন করুন অনলাইনে

3
388
কম্পিউটার সংক্রান্ত যে কাজই পারেন সেটি বিক্রি করে উপার্জন করুন অনলাইনে

রিকন

আমি একজন ফ্রিল্যান্সার। নিজেকে প্রতিদিন আরো নতুন ভাবে আবিষ্কার করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। বাংলাদেশ ফ্রিল্যান্সিং বাজারে একদিন সবার উপরে থাকবে সেই সপ্ন নিয়ে সামনে এগিয়ে যাচ্ছি। ব্লগ লিখতে পছন্দ করি এবং শিখাতে ভালবাসি নতুন ফ্রিল্যান্সারদের।
কম্পিউটার সংক্রান্ত যে কাজই পারেন সেটি বিক্রি করে উপার্জন করুন অনলাইনে

আসা করি সবাই ভাল আছেন অনেকদিন পর আর্টিকেল লিখছি। আজকে সুন্দর একটি সাইটের সাথে সাক্ষাৎ করিয়ে দিব সবাইকে। কম্পিউটার এর যে কাজ এখানে বিক্রি করতে পারবেন। আপনি যদি লোগো, এসইও, ওয়েব সাইট তৈরি, অথবা যে কোন কাজ পারেন না কেন এখানে আপনার কাজটি মানে আপনার তৈরি কৃত জিনিসটি বিক্রি করে ঘরে বসে অনলাইনে ইনকাম করতে পারবেন।

কম্পিউটার সংক্রান্ত যে কাজই পারেন সেটি বিক্রি করে উপার্জন করুন অনলাইনে

ফ্রিল্যান্সিং যারা করছেন বা এ সম্পর্কে যারা জানেন তাদের মধ্যে একজন লোককে বের করাও টাফ হয়ে দাঁড়াবে যিনি www.freelancer.com সম্পর্কে জানেন না। অনেকে আবার এটাতে প্রোফেশনালী কাজও করেন। আজ ঐ সাইটের সম্পর্কে আপনাদের কিছু ধারণা দেওয়ার চেষ্টা করব।

 

মূলত www.freelancer.com সাইটের পূর্ব নাম ছিল www.getafreelancer.com, পরে ২০১০ এর দিকে সাইটের নাম পরিবর্তন করে একে www.freelancer.com করা হয়। তখন শুধু নামই পরিবর্তন হয়নি, এর সাথে আরো বিভিন্ন বিষয়যুক্ত করা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে Freemarket. আপনারা হয়তো www.graphicriver.netসাইটটি দেখেছেন, Freemarket আসলে graphicriver এর মতই সার্ভিস দেয়। এখানে বিভিন্ন ডিজাইনার বা কম্পোজার তাদের তৈরী বিভিন্ন ধরনের পণ্য সাইটে আপলোড করে রাখতে পাড়বেন। Graphicriver-এ তো শুধু গ্রাফিক ডিজাইনগুলো রাখা যায় কিন্তু Freemarket-এ সব ধরনের ফাইল রাখা যায়। আপনি যদি ওয়েব ডিজাইনার বা কোন ফটোগ্রাফার হন, তাহলে আপনার তৈরী সুন্দর সুন্দর ফটোগুলোও ঐ সাইটে আপলোড করে রাখতে পাড়বেন। আপনি যদি SEO বা লিংক বিল্ডিং এর কাজ জানেন তবে এ বিষয়ক সার্ভিস বিক্রি করে উপার্জন করতে পারেন। এছাড়াও আরো অনেক ধরণের ফাইল আপলোড করার সুবিধা আছে। ঐ সাইটটি যে ধরণের ফাইল একসেপ্ট করে তার মধ্যে কয়েকটির স্ক্রিনশট নিচে দেওয়া হল।

শুধু এইগুলো নয় আরো অনেক ফাইলও একসেপ্ট হয়। আপনারা একবার সাইটে গেলে বুঝতে পাড়বেন যে কি কি ধরণের ফাইলগুলো ঐ সাইট একসেপ্ট করে।

এইবার আসেন দেখে নেই সাইটের পণ্যগুলোর দাম কেমন।

এই সাইটে পণ্যগুলোর দাম অন্যান্য সাইটগুলো থেকে তুলনামূলকভাবে একটু বেশীই। ধরুন আপনার একটা পণ্য ঐ সাইটে একবার এপ্রুভ হল, এখন ঐ ফাইলটি যত বার বিক্রি হবে আপনি ততবার বিক্রয়মূল্যে একটা পার্সেন্টিজ পাবেন। নিচে দেখুন আমি একটা Power Point Template এর স্ক্রিণশট দিয়েছি।

দেখেছেন, একটা ফাইলের দাম কত? এইবার আসুন দেখি একটি ফাইল কতবার সেল হয়।

উপরের ইমেজটি খেয়াল করুন। দেখেন, একেকটা ইমেজ শত থেকে সহস্রবারও সেল হয়েছে। এইবার ভাবুন, আপনি যদি একটা কুয়ালিটি ডিজাইন তৈরী করতে পাড়েন আর সেটা যদি এপ্রুভ হয় এবং এর দাম বেশী না, মাত্র $1 হলেও শুধু ঐ ডিজাইন থেকেই $1000 আয় করতে পারেন।

তাই, আর বসে থেকে কি লাভ? এখনই রেডি হয়ে যান, তৈরী করে নিন আপনার সেরা পণ্যটি এবং সেল করুন একই পণ্য শত থেকে হাজার বার।

এছাড়াও এই সাইটের আরো একটি কাজের সুবিধা রয়েছে। যা হল আপনি বিভিন্ন সার্ভিস দিতে পাড়বেন। যেমন: আপনি যদি SEO লিংক বিল্ডিং এর কাজ জানেন, আপনি এ কাজের জন্য নির্দিষ্ট পরিমান মূল্য ধার্য করে রাখতে পাড়বেন। যার ইচ্ছা সে আপনার কাছ থেকে আপনার সেবাটি কিনে নিবে। উদাহরণস্বরূপ: আপনি লিখে দিলেন- “I’ll create 100 social bookmarking for your site for 20$”. এর অর্থ হচ্ছে আপনি একটা সার্ভিস বিক্রির এ্যাড দিয়ে দিলেন। যার ইচ্ছা সে আপনার কাছে থেকে সার্ভিসটি কিনে নিবে।  যতবার সার্ভিসটি বিক্রি হবে, ততবার পাবেন আপনি পাবেন ৪০% থেকে ৭০% পর্যন্ত কমিশন। এই সার্ভিসের সুবিধা পেতে হলে মার্কেটপ্লেসটির হোম পেজ থেকে “Browse Service” বাটনে ক্লিক করুন।

তারপর আপনি পরবর্তী পেজটি দেখলেই সব কিছু বুঝতে পাড়বেন বলে আমি আশা করি।

ধন্যবাদ সবাইকে।

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ